kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা উঠে গেল ভারতফেরত যাত্রীদের

►তবে করোনা নেগেটিভদের হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক ►যাদের করোনা পজিটিভ তাদের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন প্রযোজ্য হবে

বেনাপোল প্রতিনিধি    

৮ সেপ্টেম্বর, ২০২১ ১১:৪৪ | পড়া যাবে ৩ মিনিটে



প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা উঠে গেল ভারতফেরত যাত্রীদের

দীর্ঘ চার মাস পর ভারতফেরত বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন উঠে গেল। তবে এখন থেকে ভারত থেকে আসা বাংলাদেশি পাসপোর্টধারী করোনা নেগেটিভ যাত্রীদের জন্য ১৪ দিনের হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া ভারত ভ্রমণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্রও লাগবে না। উভয় দেশে যাতায়াতের ক্ষেত্রে ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর থেকে করোনা পরীক্ষার নেগেটিভ সনদপত্র চালু থাকবে। গত ২৬ এপ্রিল থেকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন চালু হয়ে ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলে। 

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডাইরেক্টর সিসিডি ডা. মো. নাজমুল ইসলাম স্বাক্ষরিত ৭ সেপ্টেম্বরের এক চিঠিতে (স্মারক নং-স্বা:/অধি:/রো:নি:/আইএইচআর/কোয়ারেন্টিন/২০২১/২২৫৯ তারিখ-০৭/০৯/২১)-এ নির্দেশনা দেওয়া হয়। 

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালকের ওই চিঠিতে আরো উল্লেখ আছে, যাদের বয়স ১০ বছর তারা কভিড-১৯ এর আরটিপিসিআর রিপোর্টের আওতায় আসবে না। ভারতফেরত অন্যান্য সকল যাত্রীদের আরটি পিসিআর কভিড-১৯ এর নেগেটিভ সনদ বাধ্যতামূলক থাকতে হবে।

সম্প্রতি ভারতে নতুন করোনার ধরন বেড়ে যাওয়ায় সরকার ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন সিস্টেম চালু করে। ইতিমধ্যে করোনা সংক্রামণ কমতে শুরু করায় এবং আগের চেয়ে ভারতের পরিবেশ অনেকটা উন্নতি হওয়ায় ভারত ফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের পরিবর্তে হোম কোয়ারেন্টিন এর ব্যবস্থা করা হয়েছে।

আজ বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে এ আদেশ কার্যকর  হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী। তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে এখন থেকে ভারতফেরত যেসব যাত্রীর ৭২ ঘণ্টার আরটিপিসিআর করোনা নেগেটিভ সনদ থাকবে তারা সরাসরি নিজ বাড়িতে ১৪ দিনের হোম কোয়ারেন্টিন করতে পারবেন। তবে যেসব যাত্রীর করোনার উপসর্গ বা পজিটিভ থাকবে তাদেরকে অবশ্যই আইসোলেশনে থাকতে হবে। যারা ইতিমধ্যে বাংলাদেশে প্রবেশ করে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছে তাদেরও পাঠানো হবে  হোম কোয়ারেন্টিনে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব বলেন, আজ থেকে যারা ভারত থেকে ফিরবেন তারা করোনা নেগেটিভ সনদ নিয়ে নিজ বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকবেন। তবে তাদের বাধ্যতামূলক কভিড-১৯ এর নেগেটিভ সনদ থাকতে হবে।

যশোরের শার্শা উপজেলার করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা জানান, আজ বুধবার (৮ সেপ্টেম্বর) থেকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাতিল করে হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী এ আদেশ কার্যকর করা হয়েছে। 



সাতদিনের সেরা