kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

লঘুচাপে উত্তাল সাগর, হাজারো মাছ ধরা ট্রলার নিরাপদ আশ্রয়ে

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি   

৬ সেপ্টেম্বর, ২০২১ ১২:১৩ | পড়া যাবে ২ মিনিটে



লঘুচাপে উত্তাল সাগর, হাজারো মাছ ধরা ট্রলার নিরাপদ আশ্রয়ে

সাগর উত্তাল থাকায় নিরাপদ আশ্রয়ে ফিরে এসেছে হজারো ট্রলার। ছবি: কালের কণ্ঠ

লঘুচাপ এবং অমাবস্যা প্রভাবে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। স্বাভাবিক জেয়ারের চেয়ে ৪-৫ ফুট পানি বৃদ্ধি পাওয়ায় সৈকতের বিভিন্ন স্থাপনায় জোয়ারের উত্তাল ঢেউ আছড়ে পড়ছে।

রবিবার (০৫ সেপ্টেম্বর) রাত থেকে সাগরের গভীর থেকে সকল মাছ ধরা ট্রলার নিরাপদ আশ্রয়ের জন্য পটুয়াখালীর কলাপাড়ার মৎস্যবন্দর আলীপুর এবং মহিপুরের খাপড়াভাঙ্গা নদে এসে ভিড়েছে। নদীর দুই তীরে হাজারো ট্রলার নোঙ্গর করে আছে।

গত এক সপ্তাহ ধরে স্থানীয় ছোট ট্রলারের জেলেদের জালে তেমন ইলিশের দেখা মিলছে না। যতসামান্য মিলছিল তারমধ্যে মরার উপড় খারার ঘাঁ হয়ে দাড়িয়েছে সাগর উত্তাল হয়ে ওঠা।

সাগর থেকে ফিরে আসা জেলেরা জানিয়েছে, অস্বাভাবিক ঢেউয়ের তোড়ে টিকতে না পারায় সম্পদ ও জীবন রক্ষার জন্য মাছ শিকার বন্ধ করে তীরে ফিরে আসতে বাধ্য হয়েছেন তারা। ইতোমধ্যে উপকূলের হাজারো ট্রলার আন্ধারমানিক, রাবনাবাদ, সোনাতলা নদসহ বিভিন্ন নদে আশ্রয় নিয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠেছে একই সঙ্গে ঝোড়ো হাওয়া ও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পায়রা বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

স্থানীয় ব্যবসায়ী মো. রিয়াজ হোসেন বলেন, আমাদের ছোট জেলেদের জালে তেমন ইলিশ ধরা পড়ছে না। যা ধরা পড়ছে বড় বড় ট্রলারে। কিন্তু আমরা স্থানীয় জেলেরা চরম ইলিশ শূন্যতায় ভুগছি। এরপর আবার আজ থেকে আবহাওয়া খারাপ। সাগর চরম উত্তাল থাকায় সকল ট্রলার নিরাপদ আশ্রয়ে মৎস্যবন্দরে ফিরে এসেছে।



সাতদিনের সেরা