kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

অবশেষে বিদ‍্যালয়টি রক্ষায় ব‍্যবস্থা নিল পানি উন্নয়ন বোর্ড

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি   

৪ সেপ্টেম্বর, ২০২১ ০৮:৪৩ | পড়া যাবে ৩ মিনিটে



অবশেষে বিদ‍্যালয়টি রক্ষায় ব‍্যবস্থা নিল পানি উন্নয়ন বোর্ড

জিও ব্যাগ ফেলে বিদ্যালয়টি রক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। ছবি: কালের কণ্ঠ

অবশেষে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার ২নং পাইকেরছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টিকে দুধকুমোর নদের গর্ভে বিলীনের হাত থেকে রক্ষায় পদক্ষেপ নিয়েছে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড। ভাঙন রোধে জিও ব‍্যাগ ফেলা শুরু করেছে তারা।

উল্লেখ্য বিদ‍্যালয়টি নদী গর্ভে বিলীন হওয়া নিয়ে সম্পত্তি কালের কণ্ঠ অনলাইন ও প্রিন্ট সংস্করণসহ বিভিন্ন গণমাধ‍্যমে খবর প্রকাশিত হয়। এতে টনক নড়ে সংশ্লিষ্ট কর্তপক্ষের।

সরেজমিনে গিয়ে দেখা যায় নদী ভাঙন থেকে রক্ষার জন‍্য বিদ‍্যালয়টির মাঠের সামনে ভাঙ্গনের স্হলে জিও ব‍্যাগ ফেলে বাঁধ নির্মাণ করা হচ্ছে। প্রাথমিক ভাবে ১ হাজার জিও ব‍্যাগ ফেলা হবে বলে জানিয়েছে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড।

জানা গেছে, উপজেলার পাইকের ছড়া ইউনিয়নের ২নং পাইকেরছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে দুধকুমোর নদের ভাঙনের কবলে পড়েছে এ পর্যন্ত ৪ বার। গত কয়েক বছর থেকে ভাঙনের ফলে বিদ‍্যালয় মাঠের বেশিরভাগ অংশই বিলীন হয়ে গেছে। সম্প্রতি বিদ‍্যালয়টি ভাঙনের হাত থেকে রক্ষার দাবীতে ছাত্র-ছাত্রী, অভিভাবক, পরিচালনা কমিটির সদস‍্যসহ এলাকার শত শত নারী-পুরুষ মানব বন্ধন ও সংশ্লিষ্ট দপ্তরে স্মারকলিপিও প্রদান করে। এসব নিয়ে কালের কণ্ঠসহ বিভিন্ন গণমাধ্যমকে মাধ‍্যমে সংবাদ প্রকাশিত হয়।

এতে ভূরুঙ্গামারী উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা ও উপজেলা শিক্ষা অফিসার জোর্তিময় চন্দ্র সরকার দ্রুত প্রয়োজনীয় ব‍্যাবস্হা নেয়ার জন‍্য পানি উন্নয়ন বোর্ড কুড়িগ্রামকে অবগত করেন। বিষয়টি অবগত হয়ে পানি উন্নয়ন বোর্ড বিদ‍্যালয়টি রক্ষায় জরুরি পদক্ষেপ হিসেবে জিও ব‍্যাগ ফেলার সিদ্ধান্ত নেয়। এতে স্বস্তির নি:শ্বাস ফেলছে ওই বিদ‍্যালয়ের শিক্ষার্থী অভিভাবক ও সচেতন নাগরিক সমাজ।

এসএমসির সদস্য আবুল হোসেন ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি গাজিউর রহমান বলেন, এই স্কুলে আমাদের ছেলেমেয়েরা পড়াশোনা করে। দুধকুমোর নদের ভাঙনের কবল থেকে এই বিদ‍্যালয়টি রক্ষার জন‍্য আমরা উপজেলা প্রশাসন ও প্রাথমিক শিক্ষা দপ্তরকে বিষয়টি জানালে তারা তড়িৎ পদক্ষেপ নিয়ে বিদ‍্যালয়টি ভাঙনের হাত থেকে রক্ষার ব‍্যবস্হা গ্রহন করেছেন এজন‍্য তাদেরকে ধন‍্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

প্রধান শিক্ষক (চলতি দায়িত্ব) আব্দুস সামাদ বলেন, ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড জিও ব‍্যাগ ফেলে বাঁধ নির্মাণ করছে। এতে বিদ‍্যালয়টি রক্ষা হবে বলে আশা করছি।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী ওমর ফারুক মোঃ মোক্তার হোসেন বলেন, বিদ‍্যালয়ের ভাঙন রোধে জরুরি ভিত্তিতে প্রাথমিক ভাবে ১ হাজার জিও ব‍্যাগ ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুধকুমার নদীর ভাঙন থেকে বিদ‍্যালয়টি রক্ষায় আরো জিও ব‍্যাগ প্রয়োজন হলে তা সরবরাহ করা হবে। মোট কথা বিদ‍্যালয়টি রক্ষায় যা যা করার দরকার তার সবকিছুই করা হবে।



সাতদিনের সেরা