kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

কালীগঞ্জে হাত খরচের টাকায় তরুণদের বৃক্ষরোপণ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

৩ সেপ্টেম্বর, ২০২১ ২০:৪০ | পড়া যাবে ২ মিনিটে



কালীগঞ্জে হাত খরচের টাকায় তরুণদের বৃক্ষরোপণ কর্মসূচি

‘সবুজ বাঁচাই, সবুজে বাঁচি’ শ্লোগানে গাজীপুরের কালীগঞ্জে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে একদল প্রকৃতিপ্রেমী তরুণ। হাত খরচের টাকা বাঁচিয়ে ওই টাকায় বিভিন্ন প্রজাতির গাছ কিনে শিক্ষা প্রতিষ্ঠান, সড়কের পাশে এবং মসজিদ ও বাড়ির আঙ্গিনায় আজ শুক্রবার রোপণ করে তারা। এর আগে স্কুল, কলেজ পড়ুয়া ওইসব তরুণরা সকালে কালীগঞ্জ সরকারি শ্রমিক কলেজ মাঠে সমবেত হয়। আয়োজন করে পরিবেশ সুরক্ষা বিষয়ক এক আলোচনা সভার।  এতে সভাপতিত্ব করেন কর্মসূচীর উদ্দোক্তা রানা সরকার। 

অনুষ্ঠানে বক্তাগণ বলেন, করোনা মহামারীর এই সময়ে একদিকে পুরো পৃথিবী অক্সিজেন সংকটে ভুগছে। অন্যদিকে অপরিকল্পিত নগরায়ণের ফলে কাটা হচ্ছে গাছ। উজার হচ্ছে বন। বৃদ্ধি পাচ্ছে কার্বনডাই-অক্সাইডের পরিমাণ। এমন পরিস্থিতিতে অদূর ভবিষ্যৎ কেমন হবে তা ভাবাচ্ছে আমাদের। এই ভাবনা থেকেই নিজেদের হাত খরচের টাকায় বৃক্ষরোপন ও পরিবেশ সুরক্ষা আন্দোলন "সবুজ বাঁচাই, সবুজে বাঁচি" পালন শুরু করছি। আশা রাখি এতে করে তরুণ প্রজন্ম পরিবেশ সুরক্ষায় সচেতন হবে। পরিবেশ সুরক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই। কেবল বৃক্ষরোপণই পারে একটি সবুজ বাংলাদেশ গড়তে। 

এটি আমাদের প্রথম পর্ব। স্থানীয় প্রশাসন এবং সকলের সহযোগিতা পেলে অতি শীগ্রই বড় পরিসরে দ্বিতীয় পর্বের আয়োজন করা হবে। এ সময় উপস্থিত ছিলেন, সংগছনের সদস্য রিফাত, আবরার, রুপম,সিয়াম, ইফাত, অয়ন, সায়েম, তায়েব, তানজিল, মেরাজ, সাজ্জাদ,সিহাব, সাব্বির, রাহাত, তুহিন, রায়হান, সানজিদ, হাসান, সোহাগ প্রমূখ। 



সাতদিনের সেরা