kalerkantho

বৃহস্পতিবার । ১ আশ্বিন ১৪২৮। ১৬ সেপ্টেম্বর ২০২১।৮ সফর ১৪৪৩

করোনায় প্রাণ হারালেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৩০ আগস্ট, ২০২১ ২১:১৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় প্রাণ হারালেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক ড. মো. তৌফিক ইকবাল করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন (ইন্না...রাজিউন)। সোমবার দুপুরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৪৯ বছর। মৃত্যুকালে তিনি তাঁর স্ত্রী, মাতা, কন্যা এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ঢাকা থেকে আজ তাঁর মরদেহ নিজ জেলা ভোলায় নিয়ে যাওয়া হয়। আগামীকাল পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

তাঁর মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার এবং উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. চৌধুরী এম. জাকারিয়া ও অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন।

উপাচার্য এ প্রতিভাবান শিক্ষক ও গবেষকের কৃষিবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা এবং গবেষণায় অবদান স্মরণ করে বলেন, মানুষের মৃত্যু অবধারিত হলেও তাঁর এ অকাল মৃত্যু বিশ্ববিদ্যালয় তথা দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি।

অধ্যাপক তৌফিক ২০০৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন ও ২০১৩ সালে অধ্যাপক পদে উন্নীত হন। অধ্যাপনার পাশাপাশি তিনি তুরস্ক ও জার্মানির দুটি বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেছেন। দেশ-বিদেশে বিভিন্ন পিয়ার-রিভিউড জার্নালে তাঁর পঞ্চাশের অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।



সাতদিনের সেরা