kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

বজ্রপাতের ঝুঁকি ও বেড়িবাঁধ রক্ষায়

মাতামুহুরী নদীতীরে পাঁচ শতাধিক তালগাছের চারা রোপণ

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি   

৩০ আগস্ট, ২০২১ ১৯:১৩ | পড়া যাবে ২ মিনিটে



মাতামুহুরী নদীতীরে পাঁচ শতাধিক তালগাছের চারা রোপণ

কক্সবাজারের চকরিয়ায় বজ্রপাতের ঝুঁকি থেকে মানুষকে রক্ষা এবং মাতামুহুরী নদীর ভয়াবহ ভাঙন থেকে বেড়িবাঁধ রক্ষায় পাঁচ শতাধিক তালগাছের চারা রোপণের উদ্যোগ নেওয়া হয়েছে। কাকারা ইউনিয়নের প্রপার কাকারা থেকে হাজিয়ান পর্যন্ত দুই কিলোমিটারজুড়ে নদীর তীরে তালগাছের এসব চারা রোপণ শুরু করা হয়েছে আজ সোমবার (৩০ আগস্ট) থেকে।

এদিন দুপুরে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম।

এ সময় এমপি জাফর আলম বলেন, 'মাতামুহুরী নদীতীরের দুই কিলোমিটার বেড়িবাঁধজুড়ে একসাথে পাঁচ শতাধিক তালগাছের চারা রোপণ এই প্রথম। এই কার্যক্রমের মধ্য দিয়ে ফসলের মাঠে কর্মরত কৃষকসহ মানুষ বজ্রপাতের মৃত্যুঝুঁকি থেকে বাঁচবে। একই সঙ্গে এই তালগাছ নদীতীরের ভাঙন থেকে এলাকাবাসীকে রক্ষা করবে। এমপি তালগাছের চারাগুলো দ্রুত বড় হতে পারে সে জন্য এলাকাবাসীকে পরিচর্যা করারও আহ্বান জানান।

কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শওকত ওসমান বলেন, উপজেলায় প্রথমবারের মতো কাকারায় ব্যতিক্রমী এই উদ্যোগ নেওয়া হয়েছে। তাল গাছের চারাগুলো যাতে বড় হয় সে জন্য প্রতিনিয়ত দেখভালের পাশাপাশি এলাকাবাসীকেও এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে চকরিয়া উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক আবু মুসা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো চকরিয়ার ডিপো ম্যানেজার কবির আহমদ, কাকারা ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মাসুদ রেজা চৌধুরী, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জামশেদ উদ্দীন বাবুল, তিন নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ফরিদুল আলম, কাকারা ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ সাহাদত হোসেনসহ অসংখ্য নেতাকর্মী ও স্থানীয় লোকজন তাল গাছের চারা রোপণ কার্যক্রমে উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা