kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

ই-কমার্সে চাঁদপুরের সুস্বাদু রুপালি ইলিশ

চাঁদপুর প্রতিনিধি   

২৮ আগস্ট, ২০২১ ২৩:৪৪ | পড়া যাবে ৩ মিনিটে



ই-কমার্সে চাঁদপুরের সুস্বাদু রুপালি ইলিশ

ভোক্তার হাতে মানসম্মত এবং তাজা ইলিশ ই-কমার্সের মাধ্যমে পৌঁছে দিতে নানা উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এই জন্য বেসরকারি খাতে সহযোগিতা প্রদান করবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প।

সেই লক্ষ্যে চাঁদপুরের পদ্মা ও মেঘনার নদীর সুস্বাদু রুপালি ইলিশকে গুরুত্ব দেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে চাঁদপুরের অন্যতম ব্র্যান্ডিং পণ্য সুস্বাদু রুপালি ইলিশ বাজারজাতকরণের উদ্দেশ্যে লাইভ ফ্রম ইলিশের বাড়ি শীর্ষক প্রচারণার আনুষ্ঠানিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ আগস্ট) দিনব্যাপী জেলা প্রশাসকের কার্যালয়ে এই কর্মশালা-প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প আয়োজন করে। সহযোগিতায় ছিল চাঁদপুর জেলা প্রশাসন।
চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন আইসিটি ডিভিশনের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম। বিশেষ অতিথি প্রকল্প পরিচালক ড. আব্দুল মান্নান, উইমেন ফর ই-কমার্স এর সভানেত্রী নাসিমা আক্তার। 
এটুআই প্রকল্পের হেড অব ই-কমার্স রেজওয়ানুল হক জামির সঞ্চালনায় এতে অন্যদের মধ্যে চাঁদপুরের পদ্মা ও মেঘনার সুস্বাদু রুপালি ইলিশের গুরুত্ব ও ই-কমার্সে এর বাজারজাতকরণ নিয়ে বক্তব্য রাখেন, দেশের বিশিষ্ট ইলিশ গবেষক ড. আনিছুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, চাঁদপুর প্রেস ক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, সাংবাদিক কাজী শাহাদাত, ফারুক আহম্মদ, চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি আব্দুল বারী জমাদার মানিক, সাধারণ সম্পাদক মো. শবেবরাত, উইমেন ই-কমার্স চাঁদপুর প্রতিনিধি নাদিয়া রওশন প্রমুখ। 

এছাড়া অনলাইনে ঢাকা থেকে ই-কমার্সের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং সরকারের উচ্চ পর্যায়ের আরো বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা ইলিশ মাছ এবং ই-কমার্সে বাজারজাতকরণ নিয়ে বক্তব্য রাখেন। একই সঙ্গে চাঁদপুরকে পর্যটন নির্ভর করতে নানা উদ্যোগের কথাও জানান আয়োজকরা। এর মধ্যেই গত ১৮ দিনে নারীদের ই-কমার্স সংগঠন-উই প্রায় এক কোটি টাকার ইলিশ বিপণন করেছে। এমন পরিস্থিতিতে চাঁদপুরে এই সংগঠনটি ইলিশের হরেকরকম বাহারি খাবার তৈরি করে বাজারজাত করার উদ্যোগ নিয়েছে।

কর্মশালায় ই-কমার্সের প্রতিনিধি, মৎস্যবিজ্ঞানি, কর্মকর্তা, জেলা মৎস্য বিভাগের কর্মকর্তা, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এতে চাঁদপুরের সুস্বাদু রূপালি ইলিশ বাজারজাতকরণে ই-কমার্স কিভাবে আরো জোরালো ভূমিকা পালন করতে পারে। সেই বিষয় নিয়ে উপস্থিত প্রতিনিধিরা তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন। এর আগে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন মৎস্যবিভাগ, মৎস্য গবেষণা ইনস্টিটিউট ও জেলা প্রশাসনের কর্মকর্তারা।



সাতদিনের সেরা