kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় শত শত যানবাহন

আঞ্চলিক প্রতিনিধি, মানিকগঞ্জ   

১৯ আগস্ট, ২০২১ ১৭:০৪ | পড়া যাবে ২ মিনিটে



পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় শত শত যানবাহন

পদ্মায় তীব্র স্রোত ও পানি বৃদ্ধির কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। নৌরুটে সবগুলো রোরো ফেরি তিন যুগের বেশি সময়ের পুরনো হওয়ায় স্বাভাবিকভাবে স্রোতের বিপরীদে চলতে হিমশিম খাচ্ছে। এ ছাড়া শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরি চলাচল বন্ধ থাকায় সে রুটের বাড়তি যানবাহনের চাপে মানিকগঞ্জর পাটুরিয়া ঘাটে পাড়ের অপেক্ষায় যানবহানের দীর্ঘ সারির সৃষ্টি হয়েছে।

আজ বৃহস্পতিবার পাটুরিয়া ঘাটে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের চাপও বাড়তে থাকে। এতে ঘাট এলাকায় ট্রাক টারমিনালসহ জিরো পয়েন্ট থেকে তিন কিলোমিটার এবং পাটুরিয়া সংযোগ মোড় থেকে আরিচা সদর উদ্দিন কলেজ পর্যন্ত প্রায় তিন কিলোমিটার ট্রাকের দীর্ঘ সারি দেখা গেছে। এ সময় পাঁচশতাধিক পণ্যবাহী ট্রাক ও দূরপাল্লার বাস মিলে ছয় শতাধিক যানবাহন পাড়ের অপেক্ষায় রয়েছে।

বিআডব্লিউটিসি পাটুরিয়া ঘাটের মধুমতি ভাসমান কারখানার নির্বাহী প্রকৌশলী মো.আব্দুল মান্নান জানান, পাটুরিয়া-দৌলতদিয়া রুটে দশটি রোরো ফেরি, কে-টাইপের দুটি এবং ছয়টি ইউটিলিটি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হচ্ছে। ছোট ও মাঝারি আকারের ফেরিগুলোর কোনো সমস্যা না থাকলেও রোরো ফেরিগুলো অনেক দিনের পুরনো। তাই স্রোতের বিপরীতে টানা কয়েক দিন চলাচল করায় কিছু সমস্যা দেখা দিচ্ছে। এগুলো মেরামত করে চলাচলের উপযোগী করা হচ্ছে।

বিআডব্লিউটিসির পাটুরিয়া ঘাটের (মেরিন) এজিএম আব্দুস সাত্তার বলেন, এক সাথে অনেক ফেরি ভিড়লে লোড-আনলোড করতে কিছুটা সমস্যা হচ্ছে। তবে মেরিন বিভাগ বিষয়টি সার্বক্ষণিক নজরদারি করে সমস্যা হলে মেরামত করা হচ্ছে। এ ছাড়া পাটুরিয়ায় ঘাটের কোনো সমস্যা নেই।

বিআডব্লিউটিসির পাটুরিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহিদ্দীন রাসেল বলেন, গত কয়েক দিন ধরেই পাটুরিয়া ঘাটে যানবহনের চাপ বেশি। মূলত অন্য রুটের যানবাহনের বাড়তি চাপের কারণে এ ঘাটে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।



সাতদিনের সেরা