kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

অবশেষে গ্রামবাসীর জালে ধরা পড়ল সেই কুমির

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর   

৯ আগস্ট, ২০২১ ২৩:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



অবশেষে গ্রামবাসীর জালে ধরা পড়ল সেই কুমির

ফরিদপুর সদর উপজেলার নর্থচ্যানেল ইউনিয়নের জলিল মোল্লাডাঙ্গি গ্রামের ফালুর খাল থেকে গ্রামবাসীর কাছে ধরা খেল কুমিরটি।

সোমবার (৯ আগস্ট) দুপুরে ওই খাল থেকে ওপরে উঠে এলে মাছ ধরার জাল দিয়ে এলাকাবাসী কুমিরটিকে আটকে ফেলে। পরে জাল দিয়ে বেঁধে রেখে ইউপি চেয়ারম্যানসহ প্রশাসনের কর্মকর্তাদের খবর দেন।

এর আগে দুইবার কুমিরটি ধরার চেষ্টা ব্যর্থ হয়েছে। কুমিরটি ধরা পড়ায় এলাকাবাসী আতঙ্ক কেটেছে।

স্থানীয় কৃষক শাজাহান জানান, আমার হাঁস খুঁজতে গিয়ে ওই খালে কুমিরটিকে পাশের জমিতে ভাসতে দেখি। সঙ্গে লোকজনকে খবর দেই। খবর পেয়ে লোকজন মাছ ধরার বড় জাল নিয়ে খালে ফেলে কুমিরটি আটকে ফেলি।

নর্থচ্যানেল ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাকুজ্জামান বলেন, পদ্মা নদী সংলগ্ন ওই ফালুর খালে গত ২৩ জুলাই প্রথমবার কুমিরটিকে দেখা যায়। পরে খুলনা বনবিভাগের ১২ সদস্যের একটি দল দুই দফা চেষ্টা করে প্রায় পাঁচ ফুট দৈর্ঘ্যের কুমিরটি ধরতে ব্যর্থ হয়।

তিনি বলেন, ওই খালের পানি কমে যাওয়া ও খাদ্য সঙ্কটের কারণে কুমিরটি খাদ্যে সন্ধানে খাল থেকে দুপুর ২টার দিকে পাশের জমিতে উঠে আসে। এ সময় বৃষ্টি হচ্ছিল। এ সময় লোকজন দেখে ফেলে কুমিরটিকে মাছ ধরার জাল দিয়ে আটকে ফেলে। কুমিরটি ধরা পড়ায় খুলনা বনবিভাগকে খবর পাঠানো হয়েছে। স্থানীয় প্রশাসনকেও জানানো হয়েছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল জানান, কুমিরটি আটকের খবর পেয়ে আমাদের উদ্ধারকারী দল ফরিদপুরের উদ্দেশ্যে রওনা হয়েছে। তিনি বলেন, আমরা কুমিরটি উদ্ধার করে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারী পার্কে পাঠিয়ে দেব। 



সাতদিনের সেরা