kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

আবারও ভেসে আসলো দুই মৃত ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি   

৯ আগস্ট, ২০২১ ১৮:৫২ | পড়া যাবে ২ মিনিটে



আবারও ভেসে আসলো দুই মৃত ডলফিন

কুয়াকাটা সৈকতে আবারও এক সঙ্গে আরো দুটি মৃত্য ডলফিন ভেসে এসেছে। এই দু’টি ডলফিন হলো হাম্পব্যাক প্রজাতির এবং বটলনোস (শুসুক) প্রজাতির। সোমবার দুপুরে স্থানীয়রা সৈকতের পশ্চিম প্রান্তের কম্পিউটার সেন্টার পয়েন্টে দেখতে পায় এই দুই ডলফিনকে। ৭ ফুট দৈর্ঘের ডলফিনটি দুটির শরীরে পঁচন ধরে গেছে। 

গত শনিবারও একটি মৃত ডলফিন ভেসে এসেছিলো। সাগর থেকে মৃত ডলফিন আসার ধারাবাহিক হয়ে ওঠেছে। স্তন্যপায়ী এই জলজ প্রাণী রক্ষায় জেলেদের প্রশিক্ষণের উদ্যোগের দাবি উঠেছে। ডলফিনগুলো ফুসফুস দিয়ে শ্বাস-প্রশ্বাস গ্রহণ করে। জেলেদের জালে আটকে পরায় এগুলোর মৃত্যু হয়েছে বলে ওয়ার্ল্ডফিস সেন্টাররের সহকারী গবেষক সাগরিকা স্মৃতি নিশ্চিত করেছেন।

মৎস্য অধিদপ্তর বরিশালের সাসটেইনাবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রকল্পে উপ-প্রকল্প পরিালক মো. কামরুল ইসলাম জানান, কুয়াকাটা সৈকতে ভেসে আসা মৃত ডলফিনটি  হাম্পব্যাক এবং বটলনোস প্রজাতির। এরা দলগতভাবে চলাফেরা গরে গভীর সাগরে। এরা মাছ খেয়ে বেঁচে থাকে। 

কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, ধারণা করা যাচ্ছে জেলেদের মাছ ধরার জালে আটকে মারা যেতে পারে ডলফিনটি। আবার বয়সের কারণেও দূর্বলতার জন্য এরা অনেক সময় জালে জড়িয়েও মারা যায়। জোয়ারের তোপে মৃতদেহ সমুদ্র তীরে চলে আসে। এর আগেও বেশ কয়েকটি মৃত ডলফিন এবং তিমি সৈকতে ভেসে এসেছিল। ডলফিন দুটি স্থানীয় সংগঠন ব্লগার্ড সদস্যদের মাধ্যমে মাটিচাপা দেওয়া হয়েছে।



সাতদিনের সেরা