kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

পাথরবাহী ট্রাক, তেলবাহী খালি ওয়াগনেও ঢাকা ফিরছে মানুষ

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি   

৩১ জুলাই, ২০২১ ২০:২৯ | পড়া যাবে ২ মিনিটে



পাথরবাহী ট্রাক, তেলবাহী খালি ওয়াগনেও ঢাকা ফিরছে মানুষ

সারা দেশে লকডাউন অব্যাহত থাকলেও সরকারের ঘোষণা মোতাবেক রবিবার থেকে শিল্পকারখানা খুলে দেওয়ায় আজ শনিবার দেশের উত্তরাঞ্চলের পার্বতীপুর থেকে কমপক্ষে ১০ হাজার শ্রমিক পাথরবাহী ট্রাক, কাঁচামাল পরিবহনের ট্রাক, পিকআপ, মাইক্রোবাস, রিজার্ভ বাস ও রেলওয়ে জংশন থেকে তেলবাহী খালি ওয়াগন ট্রেনের ব্রেক ভ্যানে গাদাগাদি করে ঢাকা অভিমুখে যাত্রা করেছেন।

জানা গেছে, রবিবার বিকেল ৫টা ১০ মিনিটে ৯৮২ নম্বর ডাউন তেলবাহী খালি ট্রেনের ব্রেক ভ্যানে শতাধিক নারী-পুরুষ গেছেন টঙ্গী অভিমুখে। এদের মধ্যে কমপক্ষে ১৫ জন মহিলা গার্মেন্টকর্মী। নাম প্রকাশে অনিচ্ছুক এসব গার্মেন্টকর্মী কালের কণ্ঠকে বলেন, সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তাকে আমরা সাধুবাদ জানাই। কিন্তু ঢাকায় কিভাবে যাব সে বিষয়টি হিসেবে নিলে আমাদের এই ভোগান্তি হতো না।

রেলের পার্বতীপুর সুইচ কেবিনে কর্মরত এএসএম-৪ মো. রফিকুল ইসলাম জানান, ৯৮২ নম্বর গাড়িটি চট্টগ্রাম, টঙ্গী ও রংপুরের মধ্যে যাতায়াত করে জ্বালানি তেল নিয়ে। চট্টগ্রাম থেকে ২৫/৫০ লোড গাড়িটি পার্বতীপুর হয়ে রংপুরে গিয়ে তেল খালাস হওয়ার পর পুনরায় পার্বতীপুর হয়ে টঙ্গী পৌঁছে। শনিবার বিকেল ৫টা ১০ মিনিটে ছেড়ে যাওয়া জ্বালানি তেলের খালি গাড়িটি রবিবার রাত ৩টায় টঙ্গী গিয়ে পৌঁছবে।

একাধিক সূত্র জানায়, এসব যাত্রীদের কাছে ৭০০ থেকে ১২০০ টাকা করে ভাড়া নেওয়া হয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে এএসএম রফিকুল ইসলাম বলেন, ভাড়ার বিষয়টি আমি বলতে পারব না। তবে করোনাকালে এভাবে গাদাগাদি হয়ে ভ্রমণে নিঃসন্দেহে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে মনে করি।

ভিডিওতে দেখুন ঢাকা-টাঙ্গাইল মহসড়কে রাজধানীমুখী জনস্রোত

এদিকে পার্বতীপুরে মধ্যপাড়া পাথরখনির পাথরবাহী ট্রাকের প্রতিটিতে শিল্পকারখানার শ্রমিকেরা জীবনের ঝুঁকি নিয়ে সারাদিন মধ্যপাড়া থেকে ঢাকায় যাত্রা করেছেন। একাধিক সূত্রে জানা গেছে, এসব শ্রমিকদের কাছ থেকে ৭০০ থেকে ১০০০ টাকা ভাড়া নেওয়া হয়েছে। উপজেলার যশাই হাট, খোলাহাটিসহ অন্যান্য স্থান থেকে ট্রাকে করে শ্রমিকদের নিয়ে যাওয়া হয়েছে। 



সাতদিনের সেরা