kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

কপোতাক্ষ নদের ওপর বাঁশের সাঁকো নষ্ট হবার উপক্রম

ঝুঁকি নিয়ে চলাচল

চৌগাছা (যশোর) প্রতিনিধি   

৩১ জুলাই, ২০২১ ১৮:১৩ | পড়া যাবে ২ মিনিটে



ঝুঁকি নিয়ে চলাচল

যশোরের চৌগাছায় কপোতাক্ষ নদের ওপর নির্মিত বাঁশের সাঁকোর খুঁটি নষ্ট হয়ে হেলে গেছে। ফলে জনসাধারণের চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সাঁকোটির বেশ কিছু স্থানে বাঁশ দেবে যাওয়ায় হেলে পড়েছে। অনেক জায়াগার বাঁশ রোদ-বৃষ্টিতে নষ্ট হয়ে গেছে। সাঁকোটি মেরামতের পাশাপাশি দ্রুত সময়ে এখানে একটি ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছে এলাকাবাসী।

জানা গেছে, উপজেলার নিয়ামতপুর তালপট্টি গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে মহাকবি মাইকেল মধুসূধন দত্তের স্মৃতিবিড়জিত কপোতাক্ষ নদ। তালপট্টির পশ্চিমে অবস্থিত উপজেলার নারায়ণপুর ইউনিয়নের হাজরাখানা গ্রাম। দুই গ্রামের মানুষের যাতায়াতের জন্য অনেক আগে সেখানে খেয়া পারাপার হতো। সময়ের ব্যবধানে নদ অনেক সংকুচিত হয়ে পড়ে। এ ছাড়া বছরের বেশির ভাগ সময়ে নদে নৌকা চলার মতো পানি থাকে না। স্থানীয়দের সহযোগিতায় খেয়া পারাপারের স্থানে নির্মিত হয় বাঁশের সাঁকো। কিন্তু সময়ের ব্যবধানে সাঁকোটি দিয়ে আর চলাচলের অবস্থা নেই।

বিষয়টি উপজেলা চেয়ারম্যান ড. এম মোস্তানিছুর রহমানের নজরে এলে সাবেক ওসি রিফাত খাঁন রাজিবের সহযোগিতায় কাঠ আর বাঁশ দিয়ে সাঁকোটি নির্মাণ করা হয়। পরে নষ্ট হলে সাঁকোটি আর মেরামত করা হয়নি।

নদ পাড়ে বেড়াতে আসা উপজেলার টেংগুরপুর গ্রামের স্কুলছাত্র সাহেদ আলী, রুহুল আমিন জানায়, সাঁকোটি চলাচলের জন্য  ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। স্কুল বন্ধ থাকায় প্রায়ই আমরা এখানে বেড়াতে আসি। সাঁকোর বেশ কিছু স্থান হেলে পড়ায় উপরে উঠতে ভয় পাই।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ড. এম মোস্তানিছুর রহমান বলেন, জানতে পেরেছি সাঁকোটির কিছু অংশে বাঁশ-কাঠ নষ্ট হয়ে গেছে। খুব তাড়াতাড়ি উপজেলা প্রশাসনের পক্ষ হতে মেরামত করা হবে।  



সাতদিনের সেরা