kalerkantho

বুধবার । ৭ আশ্বিন ১৪২৮। ২২ সেপ্টেম্বর ২০২১। ১৪ সফর ১৪৪৩

ধামরাইয়ে বহুতল ভবনে নেওয়া হবে ফুটপাতের দোকান

ধামরাই (ঢাকা) প্রতিনিধি   

২৯ জুলাই, ২০২১ ২০:০৪ | পড়া যাবে ২ মিনিটে



ধামরাইয়ে বহুতল ভবনে নেওয়া হবে ফুটপাতের দোকান

ঢাকার ধামরাই সদরের প্রধান সড়কের ওপর প্রায় দুই যুগের বাজার সরানোর উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ। প্রধান সড়কের উভয় পাশে বিভিন্ন ধরনের পণ্য কেনাবেচা করায় দীর্ঘ যানজট নিত্যদিনের সঙ্গী হওয়ায় এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, ধামরাই বাজারের প্রধান সড়কের দুই পাশে স্থায়ী দোকানের সামনে সড়কের ওপর বিভিন্ন ধরনের পণ্যসামগ্রীর দোকান বসিয়ে ক্রয়-বিক্রয় আসছে প্রায় দুই যুগ ধরে। সকাল থেকে রাত ৯টা পর্যন্ত চলে বিভিন্ন ধরনের পণ্য বিক্রয়। এতে প্রধান সড়ক সংকুচিত হয়ে জনসাধারণের চলাচলের বেশ অসুবিধা হচ্ছে। এ ছাড়া দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত। শুধু যানজটই নয় সড়ক সংকুচিত হওয়ার ফলে চলাচলরত রিকশা পথচারীদের গায়ে লেগে আহত হচ্ছে অনেক পথচারীকে। 

এ ছাড়া স্থায়ী দোকানদারদের সামনে আরেকটি অস্থায়ী দোকান থাকাতে স্থায়ী দোকানদারদের বিক্রিও কম হচ্ছে। ফলে প্রায়ই অস্থায়ী দোকানদারদের সঙ্গে বিবাদ লেগেই থাকে স্থায়ী দোকানদারদের। কিন্তু অস্থায়ী দোকানদারদের কাছ থেকে পৌর কর্তৃপক্ষ ইজারা নিয়ে থাকে বলে স্থায়ী দোকানদের কোনো পাত্তাই দেয় না বলে স্থায়ী দোকানিদের অভিযোগ। এসব বিবেচনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকি পৌর মেয়রের মাধ্যমে বাজার সরানোর উদ্যোগ নেন।

আজ বৃহস্পতিবার উপজেলা আইন-শৃঙ্খলা ও উন্নয়ন সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট সড়কের ওপর বসা বাজার সরানোর জন্য পৌর মেয়র গোলাম কবির মোল্লা প্রস্তাব করেন। এ প্রস্তাবনায় বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ সমর্থন করেন। ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে ধামরাই যাত্রাবাড়ির মাঠে অস্থায়ীভাবে বাজার বসানোর পরিকল্পনা করেছে উপজেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ।

মেয়র গোলাম কবির বলেন, পৌরসভার অর্থায়নে দুটি বহুতল ভবন নির্মাণ করা হবে যাতে ওই ভবনে বিভিন্ন ধরনের দোকান থাকবে বিশেষ করে মাছ, মাংস, সবজির বাজার।

এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য বেনজীর আহমদ বলেন, রাস্তার ওপর বাজার থাকবে এটা হতে পারে না। তাই বাজার সরানোর বিষয়ে ভালো উদ্যোগ নেওয়া হয়েছে।



সাতদিনের সেরা