kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

'তিন ডোজ' টিকা নেওয়ার দাবি

সেই যুবককে মেডিক্যাল টিম পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ

অনলাইন ডেস্ক   

২৯ জুলাই, ২০২১ ০৮:৪৬ | পড়া যাবে ৩ মিনিটে



সেই যুবককে মেডিক্যাল টিম পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ

একদিনেই তিন ডোজ টিকা দিয়েছে দাবি করা সৌদি প্রবাসী ওমর ফারুক।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) টিকাদান কেন্দ্রে একসঙ্গে করোনাভাইরাসের ‘তিন ডোজ’ টিকা নেওয়ার দাবি করা সেই যুবক ওমর ফারুককে (২৪) মেডিক্যাল টিমের সদস্য পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে।

বুধবার (২৮ জুলাই) বেলা ১২টার দিকে মেডিক্যাল টিম পরিচয়ে অজ্ঞাতপরিচয় কিছু ব্যক্তি নারায়ণগঞ্জের ভুঁইগড় এলাকায় নিজেদের বাড়ি থেকে ওমর ফারুককে নিয়ে গেছেন বলে জানিয়েছেন তাঁর স্বজনরা। তাঁরা বলেছেন, মেডিক্যাল টিমের সদস্যরা তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন। এরপর সারা দিন কোনো খবর না পেলেও সন্ধ্যা সাতটার দিকে ওমর ফারুক তাঁর মা রহিমা বেগমকে ফোন করে জানান, তিনি হাসপাতালে আছেন, সুস্থ আছেন।

একসঙ্গে তিন ডোজ টিকা নেওয়ার খবর মিথ্যা ও গুজব দাবি করে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ মঙ্গলবার (২৭ জুলাই) রাতে গণমাধ্যমকে বলেন, বিষয়টি আমার নজরে এসেছে। আমি সংশ্লিষ্টদের ডেকেছিলাম। এক ব্যক্তি তিন ডোজ টিকা নিতে পারে না। এটা সম্ভব না। কারণ নিবন্ধন দেখেই টিকা দেওয়া হয়। এমন ঘটনা ভুল খবর। ওই ব্যক্তিকে নিয়ে আসার জন্য বলেছি। তিন ডোজ টিকা নেওয়া ব্যক্তিকে খুঁজে বের করা হবে। লোকটি পাগল হতে পারে। তাকে খুঁজে বের করা হবে। সুস্থ মানুষের পক্ষে এমন ঘটনা ঘটানো সম্ভব না।

এমন ভুল হওয়ার সম্ভাবনা নেই দাবি করে বিএসএমএমইউর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নজরুল ইসলাম বলেন, ‘কাউকে তিন ডোজ টিকা দেওয়া হয়নি। আমাদের নতুন বুথগুলোর দূরত্ব একটা থেকে আরেকটার খুব কাছাকাছি। কিন্তু একটা লোককে এক দিনে তিন ডোজ টিকা দেওয়া কোনোভাবেই সম্ভব না। এ ব্যাপারে আমরা নিশ্চিত।’

তিনি বলেন, ‘যেখানে একজনকে একটা টিকা দেওয়া যাচ্ছে না, সেখানে একজনকে তিন ডোজ টিকা একই দিনে কেন দেব? এইটুকু জ্ঞান তো সবারই আছে যে এক দিনে একবারের বেশি টিকা নেওয়া যায় না। এটা তো খাওয়ার জিনিস না যে একটা করে আইটেম নিয়ে খেতে শুরু করলেন।’

ওই ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে গণমাধ্যমে আসা খবর সঠিক নয় জানিয়ে তিনি বলেন, এই বিষয়ে একটা প্রতিবাদ পাঠানো হচ্ছে।

জানা যায়, সৌদি আরবে যাওয়ার আগে করোনার টিকা নিতে সোমবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আসেন নারায়ণগঞ্জের বাসিন্দা ওমর ফারুক। না বুঝেই তিনটি বুথ থেকে তিন ডোজ টিকা নেন বলে জানান তিনি।

একটি বেসরকারি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে ওমর ফারুক বলেন, আমি যখন টিকা কেন্দ্রে ঢুকলাম তখন আমাকে একজন বলল ডান সাইডের কর্নারে যেতে। ওইখানে যখন টিকা দেওয়া শেষ হলো জিজ্ঞেস করলাম, কোথায় যাব? উনি বলল, সামনের দিকে। সামনে আসলাম, ওইখানেও একটা টিকা দিল। ওনাকে জিজ্ঞেস করলাম, কোথায় যাব? উনিও বললেন সামনের দিকে যেতে। সামনে আসলাম আর কিছু জিজ্ঞেস করে নাই। আরেকটা টিকা দিয়ে দিছে। মোট তিনবার টিকা দিয়েছে। বাইরে এসে যখন বাকিদের জিজ্ঞেস করলাম আপনাকে কয়বার টিকা দিয়েছে, ওনারা বলল একবার টিকা দিয়েছে।

তার সাক্ষাৎকারটি গণমাধ্যমে  প্রচারের পরপর এ ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে।



সাতদিনের সেরা