kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

পাবনায় প্রতিক্ষিত আরটি পিসিআর ল্যাব উদ্বোধন

পাবনা প্রতিনিধি   

২৮ জুলাই, ২০২১ ২১:১৪ | পড়া যাবে ২ মিনিটে



পাবনায় প্রতিক্ষিত আরটি পিসিআর ল্যাব উদ্বোধন

দীর্ঘ প্রতীক্ষার পর পাবনায় করোনা পরীক্ষার আরটি পিসিআর ল্যাবের উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে পাবনা মেডিক্যাল কলেজে সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স প্রধান অতিথি হিসেবে এই ল্যাবের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাংসদ গোলাম ফারুক প্রিন্স বলেন, আজকের পর থেকে পাবনার কোনো মানুষকে করোনা পরীক্ষার জন্য ঢাকা, রাজশাহী বা সিরাজগঞ্জের মুখাপেক্ষী হতে হবে না। তারা নিজ জেলাতেই করোনা নমুনা দিয়ে তাদের রিপোর্ট পাবেন।

পাবনা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মো. বুলবুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পাবনা-সিরাজগঞ্জ সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী।

পাবনা মেডিক্যাল কলেজ অধ্যক্ষ ডা. বুলবুল হাসান বলেন, সারা দেশে ২০টি মেডিক্যাল কলেজ হাসপাতালে এই আরটি পিসিআর ল্যাব স্থাপনের কাজ চলছে। এগুলোর মধ্যে পাবনার এই ল্যাবটি প্রথম চালু হলো। ঢাকার বাইরে পাবনার এই ল্যাবটি সর্বাধুনিক প্রযুক্তির মেশিনসহ প্রয়োজনীয় জিনিষপত্র রয়েছে। সর্বাধুনিক প্রযুক্তিসহ দক্ষ জনবল সংকটের কারণে ল্যাবটি চালু করতে কিছুটা সময় লেগে গেছে।

তিনি বলেন, আরটি পিসিআর ল্যাবগুলোর জন্য জনবল নিয়োগ প্রক্রিয়াধীন থাকলেও পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্সের ব্যক্তিগত আর্থিক সহায়তা নিয়ে জনবলের বেতন নির্বাহ করা হবে।

উদ্বোধনী দিনে সংসদ সদস্য জনবলের বেতনের জন্য ২ লাখ টাকার চেক হস্তান্তর করেন। এই ল্যাব থেকে প্রতিদিন ৯৪টি নমুনা পরীক্ষা করা যাবে। তবে লোকবল বৃদ্ধি করা গেলে আরো বেশি নমুনা পরীক্ষা সম্ভব হবে।



সাতদিনের সেরা