kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

'মধ্যনগর' উপজেলা ঘোষণায় উচ্ছ্বসিত এলাকাবাসী

সুনামগঞ্জ প্রতিনিধি   

২৬ জুলাই, ২০২১ ২১:৩২ | পড়া যাবে ২ মিনিটে



'মধ্যনগর' উপজেলা ঘোষণায় উচ্ছ্বসিত এলাকাবাসী

দুই দশক পর দাবি পূরণ হলো সুনামগঞ্জের মধ্যনগরবাসীর। আজ সোমবার নিকারের (প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় কমিটি) সভায় উপজেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে সুনামগঞ্জের উত্তর-পশ্চিম নিয়ে বিস্তৃত ২২০ বর্গকিলোমিটার আয়তনের প্রায় দেড় লাখ জনগণ অধ্যুষিত এই উপজেলাটি। দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন হওয়ায় উচ্ছ্বসিত এলাকাবাসী রাস্তায় নেমে আনন্দ মিছিল করেছেন। উপজেলা হিসেবে স্বীকৃত দানে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

জানা গেছে, ২০০১ সালে আওয়ামী লীগ সরকার নিকারের ৮৬তম সভায় মধ্যনগরকে উপজেলা হিসেবে রূপান্তরের সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে চারদলীয় জোট ক্ষমতায় আসার পর উপজেলা বাস্তবায়ন আলোর মুখ দেখেনি। মহাজোট সরকার আবার ক্ষমতায় আসার পর উপজেলা বাস্তবায়নে আবারও কাজ শুরু হয়। অবশেষে নিকারের সোমবারের সভায় দাবিটি বাস্তবায়িত হয়। মধ্যনগর এখন থেকে সুনামগঞ্জ জেলার একটি উপজেলা হিসেবে গণ্য হলো। এ নিয়ে জেলায় মোট উপজেলা ১২টি।

এদিকে ১৫ বছর পর দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন হয়েছে। এখন থেকে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাটি শান্তিগঞ্জ উপজেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে। ২০০৬ সালের জুলাই মাসে নিকারের সভায় সুনামগঞ্জ সদর উপজেলা থেকে সদরের দক্ষিণাংশ নিয়ে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা গঠিত হয়েছিল। সম্প্রতি উপজেলা পরিষদ, সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ রেজুলেশন করে দক্ষিণ সুনামগঞ্জকে শান্তিগঞ্জ উপজেলা হিসেবে নামকরণ করে প্রস্তাব করেছিলেন।

মধ্যনগরের বাসিন্দা ও বিশিষ্ট ব্যবসায়ী নূরে আলম সিদ্দিকী বলেন, আমরা খুবই আনন্দিত। আমাদের প্রাণের দাবিটি দীর্ঘ ২০ বছর পর পূর্ণতা পেল।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, নিকারের সভায় মধ্যনগর উপজেলা হিসেবে অনুমোদন পেয়েছে। আমি মন্ত্রীপরিষদ বিভাগে খোঁজ নিয়ে নিশ্চিত হয়েছি।

সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন বলেন, আমার নির্বাচনী এলাকার মধ্যনগর একটি গুরুত্বপূর্ণ এলাকা। দীর্ঘদিন পর আমরা মাননীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে আজ উপজেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে। উপজেলা ঘোষণা হওয়ার পর মানুষ এই করোনার মধ্যেও রাস্তায় নেমে আনন্দ করছে।



সাতদিনের সেরা