kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

লক্ষ্মীপুরে অস্বাভাবিক জোয়ারে প্লাবন, মানুষের দুর্ভোগ

লক্ষ্মীপুর প্রতিনিধি    

২৪ জুলাই, ২০২১ ১১:১৮ | পড়া যাবে ২ মিনিটে



লক্ষ্মীপুরে অস্বাভাবিক জোয়ারে প্লাবন, মানুষের দুর্ভোগ

মেঘনা উপকূলীয় লক্ষ্মীপুরের তিনটি উপজেলায় হঠাৎ অস্বাভাবিক জোয়ারের পানিতে মানুষের কষ্ট বেড়ে গেছে। জেলার রামগতি, কমলনগর ও রায়পুরের নিন্মাঞ্চল প্লাবিত হওয়ার পাশাপাশি চরাঞ্চলের বিপুল ফসলের মাঠ, ঘরবাড়ি ও মাছের ঘের ডুবে গেছে। কমলনগরের চর মার্টিন এলাকায় একটি সড়ক বিচ্ছিন্ন হয়ে চলাচল বন্ধ হয়ে গেছে।

গতকাল শুক্রবার দুপুরে পূর্ণিমার প্রভাবে সৃষ্ট জোয়ারে নদীর পানি বেড়ে যায়। রামগতি ও কমলনগরে উপজেলায় নদীর ভাঙনে বেড়িবাঁধ বিলীন হয়ে যাওয়ায় জোয়ার এলেই গ্রামের পর গ্রাম ডুবে যায়। 

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, নদীর পানি স্বাভাবিকের চেয়ে ৫-৭ ফুট বৃদ্ধি পেয়েছে। রামগতির বিচ্ছিন্ন চর আবদুল্লাহ ইউনিয়ন পরিষদের সদস্য (মেম্বার) মো. টিপু জানায়, তেলির চর, উত্তর চর আবদুল্লাহ, চর গাসিয়া ও চর মোজ্জামেল পানিতে ডুবে গেছে। জোয়ারের পানিতে রাস্তাঘাট ও বাড়ির উঠান ডুবে বসতঘরে পানি ওঠে। পানিবন্দি হয়ে হাজার মানুষ কষ্ট পোহাচ্ছে। 

স্থানীয়দের বরাত দিয়ে তিনি আরও জানান, তেলির চর বাজার, কামাল বাজার ও চেয়ারম্যান বাজার পানিতে তলিয়ে গেছে। এতে বাজারের ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। 

এছাড়াও রামগতি উপজেলার মেঘনার ভাঙন কবলিত বালুর চর, চর আলেকজান্ডার, সুজনগ্রাম, গাবতলী, চর আলগী, চর গোঁসাই, চররমিজ, বড়খেরী, চরগাজী, চরগজারিয়ার বিস্তীর্ণ জনপদ জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে।

এদিকে, কমলনগরে নদীর তীর রক্ষা বাঁধ না থাকায় উপজেলার চর কালকিনি ইউনিয়ন, সাহেবেরহাট ইউনিয়ন, চর মার্টিন ইউনিয়ন, চর ফলকন ইউনিয়ন ও পাটারিরহাট ইউনিয়নের মেঘনা উপকূলীয় এলাকা জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে।

চর মার্টিন ইউনিয়নের সদস্য (মেম্বার) নুরুল ইসলাম জানান, চর মার্টিন ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের শাহ আলম মেম্বার বাড়ির দক্ষিণ পাশের রাস্তাটি জোয়ারের তোড়ে ভেঙে গেছে। এতে মানুষের চলাচল বন্ধ রয়েছে। দুর্ভোগে রয়েছেন চলাচলকারীরা।

রায়পুরের দক্ষিণ চরবংশী ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন মোল্লা বলেন, অস্বাভাবিক জোয়ারে অন্তত ৫-৬ টি গ্রাম পানিতে সাময়িক তলিয়ে মানুষের কষ্ট বেড়ে গেছে। এখানে বসবাসকারীরা অবহেলিত ও দরিদ্র। চরজালিয়া, চর ঘাষিয়া, চরইন্দুরিয়া, কানি বগার চর, নতুন কানি বগার চরে ফসলের মাঠের ক্ষতি হয়েছে। এ অবস্থায় গরু-মহিষসহ গবাদিপশু নিয়ে লোকজন বিপাকে পড়েছে।



সাতদিনের সেরা