kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

শুরু হচ্ছে দুই দিনব্যাপী জাতীয় জীববিজ্ঞান উৎসব

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৩ জুলাই, ২০২১ ২২:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



শুরু হচ্ছে দুই দিনব্যাপী জাতীয় জীববিজ্ঞান উৎসব

'জীবনের আমন্ত্রণে, এসো মিলি প্রাণের উৎসবে' স্লোগানে শুরু হতে হচ্ছে আরইউএসসি জাতীয় জীববিজ্ঞান উৎসব। আগামী সোমবার (২৬ জুলাই)  থেকে অনলাইনে প্রতিযোগিতাটি শুরু হবে। এতে উদ্বোধক হিসেবে প্রখ্যাত কথাসাহিত্যিক ও বিজ্ঞান কল্পকাহিনী লেখক মুহম্মদ জাফর ইকবালের থাকার কথা রয়েছে। এতে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে কালের কণ্ঠ।

রাবি সায়েন্স ক্লাব (আরইউসিসি) এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ উদ্যোগে এ উৎসবের আয়োজন করা হয়েছে। করোনাভাইরাসের কারণে এবার প্রতিযোগিতার সবগুলো ইভেন্টই অনলাইনে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ইতিমধ্যেই রেজিস্ট্রেশন শুরু হয়েছে। আগামী রবিবার (২৫ জুলাই) পর্যন্ত 'rajshahi university science club' ফেসবুক পেইজ থেকে রেজিস্ট্রেশন করা যাবে। উৎসবের সমাপনী অনুষ্ঠিত হবে মঙ্গলবার (২৭ জুলাই)।

এবারের উৎসবে ইভেন্টগুলোর মধ্যে রয়েছে জীববিজ্ঞান অলিম্পিয়াড, বিতর্ক প্রতিযোগিতা এবং পপুলার সায়েন্স টক।

আয়োজকরা জানান, জীববিজ্ঞান অলিম্পিয়াড তিনটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে। জুনিয়র ক্যাটাগরিতে থাকবে সপ্তম-দশম শ্রেণি বা সমমান। সেকেন্ডারি ক্যাটাগরিতে একাদশ-দ্বাদশ শ্রেণি বা সমমান এবং বিশ্ববিদ্যালয় বা সিনিয়র ক্যাটাগরিতে থাকবে স্নাতক/স্নাতকোত্তর বা সমমান। বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে সনাতনী পদ্ধতিতে। এছাড়াও উৎসব সমাপ্তির দিনে অনুষ্ঠিত হবে পপুলার সায়েন্স টক।



সাতদিনের সেরা