kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

করোনায় কবি নুরুল হকের মৃত্যু

মদন (নেত্রকোনা) প্রতিনিধি   

২৩ জুলাই, ২০২১ ২১:১৮ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় কবি নুরুল হকের মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন কবি ও অধ্যাপক নুরুল হক। বৃহস্পতিবার (২২ জুলাই) তিনি ঢাকার শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের আইসিইউতে ৭৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ শুক্রবার (২৩ জুলাই) নেত্রকোনার মদন উপজেলার তিয়শ্রী ইউনিয়নে নিজ গ্রাম বালালীতে জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তার লাশ দাফন করা হয়।

করোনায় আক্রান্ত হয়ে গত ৪ জুলাই শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি হয়ে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন গুণী কবি ও অধ্যাপক নুরুল হক। কবি নুরুল হকের মৃত্যুতে নেত্রকোনা সাহিত্য সমাজে শোকের ছায়া নেমে এসেছে। নেত্রকোনার কবি, সাহিত্য ও সাংস্কৃতিককর্মী এবং কবির ভক্তবৃন্দসহ স্থানীয় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

১৯৪৪ সালে নেত্রকোনার মদন উপজেলার বালালী গ্রামে জন্মগ্রহণ করেন কবি নুরুল হক। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালে একটি বামপন্থী গেরিলা বাহিনীর কমান্ডার হিসেবে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে গৌরবোজ্জ্বল অবদান রাখেন। কর্মজীবনে কবি নুরুল হক পেশায় একজন শিক্ষক ছিলেন। ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে কৃতিত্বের সঙ্গে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে শিক্ষকতা শুরু করেন তিনি এবং দেশের বিভিন্ন সরকারি কলেজে শিক্ষকতা শেষে ২০০৫ সালে ঢাকার ইডেন মহিলা কলেজের বাংলা বিভাগের প্রধান হিসেবে অবসর গ্রহণ করেন।

ষাটের দশকের প্রতিভাবান কবি নুরুল হকের উল্লেখ্যযোগ্য কয়েকটি গ্রন্থ হলো 'সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়,' 'একটি গাছের পদপ্রান্তে,' 'মুক্তিযুদ্ধের অসমাপ্ত গল্প,' 'শাহবাগ থেকে মালোপাড়া,' 'এ জীবন খসড়া জীবন' এবং 'কবিতাসমগ্র' ও 'কবিতার দিকে একজন: শম্ভুনাথ চট্টোপাধ্যায়' ইত্যাদি।



সাতদিনের সেরা