kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

ফেরিতে পণ্যবাহী গাড়ির সঙ্গে পার হচ্ছে যাত্রী!

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি   

২৩ জুলাই, ২০২১ ২০:১১ | পড়া যাবে ২ মিনিটে



ফেরিতে পণ্যবাহী গাড়ির সঙ্গে পার হচ্ছে যাত্রী!

শুক্রবার ভোর থেকে শুরু হওয়া কঠোর লকডাউনে বন্ধ রয়েছে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের লঞ্চ চলাচল। তবে ফেরি চলাচল স্বাভাবিক থাকায় প্রতিটি ফেরিতেই জরুরি পণ্যবাহী ট্রাকসহ যাত্রী পারাপার করা হয়। এদিকে, পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত থাকায় স্রোতের গতিও বৃদ্ধি পেয়েছে। ফেরিগুলো পারাপারে দ্বিগুন সময় লাগছে।

ফেরিতে পন্যবাহী ট্রাক, অ্যাম্বুলেন্সসহ জরুরি গাড়ি পারাপারের কথা থাকলেও এদিন সকাল থেকেই প্রতিটি ফেরিতে পণ্যবাহী ট্রাকের সঙ্গে ব্যাক্তিগত গাড়ি ও যাত্রীরা পারাপার হয়। দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে যাত্রীরা হালকা যানবাহনে দ্বিগুন তিনগুন ভাড়া গুনে বাংলাবাজার ঘাটে এসে ফেরিতে পদ্মা পাড়ি দেন। তবে ঘাট সংশ্লিষ্টরা দাবি করেন, গত বৃহস্পতিবার রাতে আটকে পড়া কিছু প্রাইভেটকার, মাইক্রোবাসগুলোই পারাপার করা হচ্ছে। ঘাটের টার্মিনালে যাত্রীবাহী ৫০টি বাস রয়েছে যা পার করা হচ্ছে না।

এদিকে পদ্মায় পানি ও স্রোত বৃদ্ধি পাওয়ায় ফেরি পারাপারে দ্বিগুন সময় ও অতিরিক্ত জ্বালানী ব্যয় হচ্ছে। শিমুলীয়া থেকে ফেরিগুলো প্রায় চার কিলোমিটার পথ উজানে ঘুরে বাংলাবাজার ঘাটে আসছে।

বরিশাল থেকে ঢাকাগামী আল আমিন শেখ বলেন, ঈদে বাড়ি এসেছিলাম। এখন ঢাকা যাচ্ছি। বরিশাল থেকে মোটরসাইকেলে ১১০০ টাকা ভাড়া দিয়ে বাংলাবাজার ঘাটে এসেছি। এখন ফেরিতে পদ্মা পাড়ি দিচ্ছি। জানি না আরো কত টাকা ভাড়া গুনতে হবে।

বিআইডব্লিউটিএ বাংলাবাজার ঘাট পরিদর্শক আক্তার হোসেন বলেন, সরকারের নির্দেশনা বাস্তবায়নে এ রুটের সকল লঞ্চ শুক্রবার সকাল থেকে বন্ধ রয়েছে।

বিআইডব্লিউটিসি বাংলাবাজার ঘাট ম্যানেজার মো. সালাউদ্দিন বলেন, ফেরিতে পণ্যবাহী ট্রাক, অ্যাম্বুলেন্সসহ জরুরি গাড়ি পারাপার করা হচ্ছে। বৃহস্পতিবার রাত থেকে ঘাটে আটকে থাকা অল্প কয়েকটি ব্যাক্তিগত গাড়ি মানবিক দিক বিবেচনা করে সকালে পারাপার করা হয়েছে। এছাড়া আর কোন ব্যক্তিগত গাড়ি বা যাত্রী পারাপার করা হচ্ছে না। 

ফেরি ঘাটে দায়িত্ব পালনরত মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা বলেন, লকডাউন বাস্তবায়নে ঘাট এলাকায় ৩০০ পুলিশ মোতায়েন রয়েছে। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে।



সাতদিনের সেরা