kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

যমুনা সার কারখানার দূষণ থেকে বাঁচতে মানববন্ধনে এলাকাবাসী

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি   

২২ জুলাই, ২০২১ ১৫:২০ | পড়া যাবে ২ মিনিটে



যমুনা সার কারখানার দূষণ থেকে বাঁচতে মানববন্ধনে এলাকাবাসী

জামালপুরের সরিষাবাড়ীতে যমুনা সার কারখানা থেকে  নির্গত অ্যামোনিয়া গ্যাসের দূষণ প্রতিরোধ ও বন্ধের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন যমুনা সারকারখানা এলাকার ভুক্তভোগী এলাকাবাসি। আজ বৃহস্পতিবার (২২ জুলাই) সকালে তারাকান্দি রেলওয়ে স্টেশন এলাকার যমুনা সার কারখানা সংলগ্ন এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

বীর মুক্তিযোদ্ধা সুরুজ্জামানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন, ময়মনসিংহ নটর ডেম কলেজের শিক্ষক জাহিদুল ইসলাম মনির, হবিগঞ্জ প্রাণীসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. জাহিদুর রহমান, বাংলাদেশ রেলওয়ের সহকারি কর্মকর্তা মাকসুদুর রহমান রাসেল, স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ং পাউয়ার ডেভেলপমেন্ট ক্লাবের সভাপতি সোয়াইফ সোহাগ, সম্পাদক মন্জুরুল হাসানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বক্তারা মানববন্ধনে ১০ দফা দাবি তুলে ধরে বলেন, অ্যামোনিয়াদূষণ অবিলম্বে বন্ধ করুন, দায়িত্বে অবহেলার কারণে সংশ্লিষ্ট কর্মচারীদের পদচ্যুত করতে হবে। যত দিন পর্যন্ত অ্যামোনিয়াদূষণ বন্ধ না হয় তত দিন পর্যন্ত দূষণের শিকার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। এ ব্যাপারে শিল্প, কৃষি ও পরিবেশ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। ক্ষতিগ্রস্ত পরিবার থেকে যোগ্যতা অনুযায়ী চাকরি, ক্ষয়-ক্ষতির বিষয়ে সংবাদকর্মীদের সংবাদ প্রকাশ-প্রচার করার স্বার্থে প্রয়োজনীয় তথ্য প্রদান, সার কারখানা কর্তৃপক্ষ কারখানার চারপাশে যথেষ্টসংখ্যক বৃক্ষ রোপণ, ইটিপি স্থাপন ও তরল বর্জ্য নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে বলে মানববন্ধনে বক্তারা দাবি জানান।

এ ব্যাপারে  যমুনা সার কারখানার মহাব্যবস্থাপক প্রশাসন মঈনুল হক জানান, এ বিষয়টি নিয়ে ইতিমধ্যে হেড অফিস থেকে পরিদর্শন করে গেছে। আর হুট করে এলাকাবাসী আবার মানববন্ধন করেছেন, সেটা তো আমরা জানি না।



সাতদিনের সেরা