kalerkantho

সোমবার । ১১ শ্রাবণ ১৪২৮। ২৬ জুলাই ২০২১। ১৫ জিলহজ ১৪৪২

কাপ্তাইয়ে বন্য হাতির তাণ্ডব, বিধ্বস্ত বসতঘর-গাড়ি-দোকান

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি    

১১ জুলাই, ২০২১ ১২:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



কাপ্তাইয়ে বন্য হাতির তাণ্ডব, বিধ্বস্ত বসতঘর-গাড়ি-দোকান

কাপ্তাইয়ে বন্যহাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত বসতঘর

রাঙামাটির পর্যটন উপশহর কাপ্তাইয়ে একদল বন্য হাতির তাণ্ডবে একটি বসতঘর, গাড়ি ও দোকান বিধ্বস্ত হয়েছে। রাতের আঁধারে বন্য হাতির দল গ্রামে ঢুকে তাণ্ডব চালানোয় স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

রবিবার (১১ জুলাই) ভোর ৪টায় উপজেলার কাপ্তাই ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের শিল্প এলাকা সংলগ্ন তালপট্টি এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় বন্য হাতির দলটি একটি বসতঘর, একটি ট্রাক ও একটি দোকানে হামলা চালায়।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল আহাদ সেলিম জানায়, ভোররাতে বন্য হাতির দল শিল্প এলাকায় ঢুকে কাপ্তাই লাম্বার প্রসেসিং কেন্দ্রের (এলপিসি) অস্থায়ী শ্রমিক সেলিমের বসতঘরে হানা দেয়। সেলিম পরিবারের সদস্যদের নিয়ে কোনো রকমে প্রাণে বাঁচেন। এ সময় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। মানুষের আর্তচিৎকার ও প্রতিরোধে হাতির দলটি জঙ্গলে ফিরে যাওয়ার সময় রাস্তায় রাখা একটি ট্রাক ও একই এলাকার তোফাজ্জলের দোকানেও তাণ্ডব চালায়। 
  
পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা তানজিলুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে সকালে আমরা ঘটনাস্থলে যাই। বন্য হাতির দলটি একটি বসতঘর, একটি  দোকান এবং একটি গাড়ির ক্ষতি সাধন করেছে। বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তাকে অবহিত করা হয়েছে।

স্থানীয় লুবনা, লিমন, মনসুরসহ অনেকে জানান, দিনের বেলায় যেমন-তেমন, কিন্তু সন্ধ্যা নামলেই আমরা আতঙ্কে থাকি কখন বন্য হাতির দল আক্রমণ করে বসে।

৪ নম্বর কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ জানান, গভীর বনে খাবারের সংকটের ফলে প্রায়ই লোকালয়ে এসে হাতির দল আক্রমণ করে জান-মালের ক্ষতি সাধন করছে। কাপ্তাই শিল্প এলাকাসহ আশপাশে বসবাসরত জনগণ সব সময় আতঙ্কে দিনাতিপাত করে। বন বিভাগকে এ বিষয়ে একাধিকবার বলার পরও কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি বলে জানান তিনি।

 



সাতদিনের সেরা