kalerkantho

বুধবার । ২০ শ্রাবণ ১৪২৮। ৪ আগস্ট ২০২১। ২৪ জিলহজ ১৪৪২

বরিশালে রাতে ব্যাটরিচালিত রিকশা শ্রমিক ও মালিকদের সড়ক অবরোধ

বরিশাল অফিস   

৯ জুলাই, ২০২১ ১২:১০ | পড়া যাবে ২ মিনিটে



বরিশালে রাতে ব্যাটরিচালিত রিকশা শ্রমিক ও মালিকদের সড়ক অবরোধ

কঠোর লকডাউনে বরিশালে সড়ক অবরোধ করেছে ব্যাটরিচালিত রিকশা শ্রমিক ও মালিকরা। আজ রাত পৌনে ৮টায় নগরীর সিএন্ডবি রোডের চৌমাথায় বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) ডাকে এই কর্মসূচি পালন করা হয়। রাতে ওই এলাকায় দায়িত্বরত ট্রাফিক পুলিশ একটি রিকশা আটক ও চালকের বিরুদ্ধে জরিমানা করায় ওই ঘটনা ঘটে। পরে কোতোয়ালী মডেল থানার পুলিশ ঘটনাস্থলে এসে বিক্ষোভকারীদের শান্ত করলে রাত ১০টায় অবরোধ উঠিয়ে নেয়। দেড় ঘণ্টার অবরোধে সড়কের দুই পাশে পণ্যবাহী কয়ক শত যানবাহন আটকে পড়ায় দুর্ভোগে পড়ে।

রিকশা চালকরা জানান, গতকাল বৃহস্পতিবার রাতে চৌমাথা এলাকায় ট্রাফিক পুলিশ রুবেল নামের এক চালককে ৪ হাজার টাকা জরিমানা করেন। এ খবর শুনে রিকশা মা‌লিক ও চালক শ্রমিক সংগ্রাম ক‌মি‌টির সদস্যরা বিক্ষোভ শুরু করেন। পরবর্তীতে বাসদের বাংলা‌দেশ সমাজতা‌ন্ত্রিক দল ব‌রিশাল জেলা শাখার সদস‌্য স‌চিব ডা. মনীষা চক্রবর্তী একাত্মতা প্রকাশ করায় বিক্ষোভকারীরা সড়কের ওপর শুয়ে পরে সড়ক অবরোধ করেন।
 
রিকশা মা‌লিক ও চালক শ্রমিক সংগ্রাম ক‌মি‌টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইমরান হা‌বিব রুমন ব‌লেন, লকডাউন দি‌য়ে‌ছে, কিন্তু মানু‌ষের খাবার নি‌শ্চিত ক‌রে‌নি সরকার। রিকশা চালকরা তিন‌ দিন তো ঘ‌রেই ছি‌ল। কতদিন ঘ‌রে থাক‌বে তারা? আমরা ডি‌সি ট্রা‌ফি‌কের সা‌থে কথা ব‌লে‌ছিলাম, কিন্তু তি‌নি কথা রা‌খেন‌নি। নতুন বাজার ফাঁড়ি‌তেই আমা‌দের ৮০‌টি রিকশা আটক করা হ‌য়ে‌ছে। সব মি‌লি‌য়ে সংখ‌্যা শতা‌ধিক। গতকাল আমা‌দের চাল‌কের মারধর করা হ‌য়ে‌ছে যেটার আমরা তীব্র নিন্দা জানা‌চ্ছি। এর প্রতিবা‌দেই রিকশা চালকরা বি‌ক্ষোভ ও সড়ক অবরোধ করেছে।

বাংলা‌দেশ সমাজতা‌ন্ত্রিক দল ব‌রিশাল জেলা শাখার সদস‌্য স‌চিব ডা. মনীষা চক্রবর্তী ব‌লেন, নিরীহ রিকশা চালক‌দের ওপর হামলার ঘটনা ব‌রিশা‌লে নতুন নয়। গতকাল মাসুম‌কে এবং আজ রু‌বেল না‌মে ক‌য়েকজন চালক‌কে মারধর ক‌রে পু‌লিশ এবং তাদের রিকশা আটক ক‌রে‌ছে। লকডাউনেই তো এই গরীব মানু‌ষের খাদ‌্য নিশ্চয়তা দি‌তে পা‌রে‌নি সরকার। তাহ‌লে খা‌দ্যের তা‌গি‌দে বের হ‌লে মারধর করা হ‌বে কেন? বি‌ক্ষোভ ক‌রে‌ছি‌লেন চালকরা। প‌রে পু‌লি‌শের আশ্বা‌সে আন্দোলন স্থ‌গিত ক‌রে‌ছেন রিকশা শ্রমিকরা। 

ব‌রিশাল কোতয়ালী ম‌ডেল থানা পু‌লি‌শের ওসি নুরুল ইসলাম ব‌লেন, রিকশা আটক করায় শ্রমিকরা বি‌ক্ষোভ ক‌রে‌ছি‌লেন। তা‌দের বু‌ঝি‌য়ে মহাসড়ক ক্লিয়ার করা হ‌য়ে‌ছে। কিছু সময় যান চলাচল বন্ধ ছি‌ল।



সাতদিনের সেরা