kalerkantho

বুধবার । ১৩ শ্রাবণ ১৪২৮। ২৮ জুলাই ২০২১। ১৭ জিলহজ ১৪৪২

বুড়িমারী কাস্টমসের রাজস্ব আদায়ে রেকর্ড

পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি   

৬ জুলাই, ২০২১ ২২:০৪ | পড়া যাবে ২ মিনিটে



বুড়িমারী কাস্টমসের রাজস্ব আদায়ে রেকর্ড

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাঝেও লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরে কাস্টমসের রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ৯৫.৮৯ %। যা গত ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব আদায় ছিল ৫৬ কোটি ৭২ লাখ ২৪ হাজার টাকা। ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছে ১১১ কোটি ১১ লাখ ৩১ হাজার টাকা। এ আদায় বুড়িমারী স্থলবন্দরের স্থল শুল্ক স্টেশনের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড প্রবৃদ্ধি।

সংশ্লিষ্ট কাস্টমস সূত্রে জানা গেছে, ২০১৬-২০১৭ অর্থবছরে বুড়িমারী স্থল শুল্ক স্টেশনে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ৫২ কোটি টাকা সেখানে আদায় হয় ৪০ কোটি ৬৫ লাখ টাকা। ২০১৭-২০১৮ অর্থবছরে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ৫০ কোটি টাকা সেখানে আয় হয় ৬৮ কোটি ৫৬ লাখ ৯৪ হাজার টাকা। ২০১৮-২০১৯ অর্থবছরে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ৯৪ কোটি ৪১ লাখ ৮৮ হাজার টাকা সেখানে আদায় হয়েছে ৭৬ কোটি ৫৫ লাখ ৭৬ হাজার টাকা। ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ১০৪ কোটি ৮৯ লাখ টাকা সেখানে আদায় হয়েছে ৫৬ কোটি ৭২ লাখ ২৪ হাজার টাকা। ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয় ১১৩ কোটি ৮০ লাখ সেখানে আদায় হয়েছে ১১১ কোটি ১১ লাখ ৩১ হাজার টাকা।

বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের কাস্টমস সহকারী কমিশনার মো. কেফায়েত উল্যাহ মজুমদার বলেন, বুড়িমারী কাস্টমসের রাজস্ব আদায়ের রেকর্ড প্রবৃদ্ধি ৯৫.৮৯%। যা বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের ইতিহাসে সর্বোচ্চ প্রবৃদ্ধি।

তিনি আরো বলেন, আমরা রাজস্ব বৃদ্ধিতে এইচএস কোড, পণ্যের মূল্য, মিথ্যা ঘোষণা বন্ধ ও পিসিএ (পোস্ট ক্লিয়ারেন্স অডিড) বিষয়ে জোড় দিয়েছি। রাজস্ব আদায়, ট্রেড ফ্যাসিলিটেশন, রাজস্ব ফাঁকি রোধ, চোরাচালান বন্ধ, দ্রুত পণ্য শুল্কায়ন এবং কাস্টমসের কাজে স্বচ্ছতা, শৃঙ্খলা ও অনিয়ম রোধে সচেষ্ট ছিলাম। কাস্টমসের কর্মকর্তা-কর্মচারীরা এ ব্যাপারে দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন। ফলে এর সুফল হিসেবে এতো টাকা রাজস্ব আদায় সম্ভব হয়েছে।



সাতদিনের সেরা