kalerkantho

সোমবার । ১৮ শ্রাবণ ১৪২৮। ২ আগস্ট ২০২১। ২২ জিলহজ ১৪৪২

শরণখোলায় উপবৃত্তির হ্যাক করা টাকা তুলতে গিয়ে গ্রেপ্তার ১

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি   

২ জুলাই, ২০২১ ২১:০৮ | পড়া যাবে ৩ মিনিটে



শরণখোলায় উপবৃত্তির হ্যাক করা টাকা তুলতে গিয়ে গ্রেপ্তার ১

আন্তদেশীয় হ্যাকার চক্রের সদস্য বাগেরহাটের শরণখোলার শাহাবুদ্দিন সরদার শিক্ষার্থীদের উপবৃত্তির ৯৬টি একাউন্ট হ্যাক করে ৮৭ হাজার ৭০০ টাকা পাঠান নগদ উদ্যাক্তার একাউন্টে। সেই টাকা তুলতে তার বাবা আনোয়ার সরদারকে (৬৬) পাঠান উদ্যোক্তা তাপস চন্দ্র হালাদারের কাছে। এদিকে বিষয়টি আগে থেকেই প্রশাসনকে জানিয়ে রাখেন উদ্যোক্তা। টাকা তুলতে গেলে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে পুলিশ তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে বেরিয়ে আসে আসল তথ্য।

ঘটনাটি ঘটেছে আজ শুক্রবার দুপুর ১২টার সময় উপজেলার রায়েন্দা ইউনিয়নের উত্তর রাজাপুর গ্রামে। আটক আনোয়ার সরদার ওই গ্রামের মাছের খাল এলাকার রফিকুল সরদারের ছেলে।

আটক আনোয়ার সরদার বলেন, আমার ছেলে শাহাবুদ্দিন সরদার ফরিদপুরের ভাঙ্গা উপজেলার দেওড়া গ্রামে বসবাস করে। সেখান থেকে ফোন করে আমাকে নগদ উদ্যোক্তার দোকান থেকে ৮৭ হাজার ৭০০ টাকা তুলে আবার তার (ছেলের) বিকাশ একাউন্টে পাঠাতে বলে। ছেলের কথা মতো আমার গ্রামের নগদ উদ্যাক্তা তাপসের দোকানে টাকা তুলতে যাই।

আনোয়ার সরদার আরো জানান, তার জামাই ভাঙা উপজেলার দেওড়া গ্রামের শাহাবুদ্দিন হাওলাদারের ছেলে কামাল হাওলাদার (৩০) হ্যাকার চক্রের সাথে জড়িত। বর্তমানে তিনি জেলহাজতে রয়েছেন। তবে, তার ছেলে এই চক্রে আছে কিনা বলতে পারছেন না।

নগদ উদ্যোগক্তা তাপস চন্দ্র হালদার জানান, জুন মাসের ১৫ ও ১৬ তারিখ আনোয়ার সরদারের ছেলে শাহবুদ্দিন (২২) এক শ ৭৭টি নগদ একাউন্ট থেকে ৯০০ টাকা করে এক লাখ ৬০ হাজার টাকা তুলে নিয়ে যান। এরপর নড়াইল, সিলেটসহ দেশের বিভিন্ন এলাকা থেকে তার মোবাইল নম্বরে ফোন দিয়ে তাদের উপবৃত্তির টাকা কিভাবে উত্তোলন করা হলো জানতে চায়। বিষয়টি সন্দেহ হলে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেন।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শহিন জানান, আন্তদেশিয় একটি হ্যাকার চক্র দেশের বিভিন্ন এলাকা থেকে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা হাতিয়ে নিচ্ছে। ওই চক্রটি উপজেলার উত্তর রাজাপুর গ্রামের এক নগদ উদ্যোক্তার দোকান থেকে প্রথমে এক লাখ ৬০ হাজার টাকা নিয়ে যায়। দ্বিতীয়বারে আবার টাকা তুলতে গেলে গোপন সংবাদের ভিত্তিতে হ্যাকার চক্রের সহযোগী আনোয়ার সরদারকে আটক করা হয়।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইদুর রহমান জানান, এ ব্যাপারে শরণখোলা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে মূল হোতাদের আইনের আওতায় আনা হবে।



সাতদিনের সেরা