kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

পাটগ্রামে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে জরিমানা

পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি   

২৩ জুন, ২০২১ ১০:০৯ | পড়া যাবে ২ মিনিটে



পাটগ্রামে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে জরিমানা

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (২২জুন) দুপুরে পাটগ্রাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুবেল রানা এ অভিযান পরিচালনা করেন। দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম সিরাজ উদ্দিন। তিনি শ্রীরামপুর ইউনিয়নের বাসিন্দা নেছার উদ্দিনের ছেলে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে,‘পাটগ্রাম উপজেলার শ্রীরামপুর ইউনিয়নে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বাণিজ্যিক উদ্দেশ্যে ড্রেজার মেশিন (বোমা মেশিন) দিয়ে ফসলি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে একটি চক্র। এতে করে সরকারি স্থাপনা, ফসলি জমি, বসতবাড়ি, সড়ক, ধসে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার দুপুরে ড্রেজার মেশিন (বোমা মেশিন) দিয়ে সরকারি রাস্তা ও স্থাপনার পাশে বাণিজ্যিকভাবে ফসলি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের কিসামত এলাকায় অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এ সময় বালু উত্তোলনের দায়ে এক ব্যক্তিকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫(১) ধারা অনুযায়ী ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় পাটগ্রাম থানা পুলিশের একটি দল ভ্রাম্যমাণ আদালতের সঙ্গে ছিলেন।

এ বিষয়ে পাটগ্রাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  মো. রুবেল রানা বলেন,‘অবৈধভাবে বালু উত্তোলন পরিবেশ ও জনজীবনের জন্য হুমকি স্বরুপ। অতিরিক্ত বালু উত্তোলনের ফলে আশে পাশের অবকাঠামো, বসতবাড়ি, রাস্তাঘাট, সেতু, ফসলি জমি হুমকির মুখে পড়েছে। স্থাপনার পাশে বা নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে উপজেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। যারাই এই ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকবে তাদেরকে আইনের আওতায় আনা হবে। বালু খেকোদের বিরুদ্ধে এ  ধরনের অভিযান আগামী দিনেও অব্যাহত থাকবে। কাউকে ছাড় দেওয়া হবে না।'



সাতদিনের সেরা