kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

বিচ্ছিন্ন একটি দ্বীপ বেলগাছি!

রাজবাড়ী প্রতিনিধি   

১৭ জুন, ২০২১ ২১:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



বিচ্ছিন্ন একটি দ্বীপ বেলগাছি!

রাজবাড়ী সদর উপজেলার খানগঞ্জ ইউনিয়নের বেলগাছি পুরাতন বাজার, খানগঞ্জ, খোষবাড়ী, চরঅঞ্চল, হাটবাড়ীয়া বোয়ালমারী, ঘু -ঘু শাইল, ওরিপুর, মহেন্দ্রপুর, হরিহরপুর, সুইচগেট, কাজির হাটসহ কয়েকটি গ্রাম মূল বেলগাছি বাজারসহ রাজবাড়ী শহর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এসব অঞ্চলের কোনো মানুষ যদি হঠাৎ অসুস্থ হয়ে পড়ে, বিশেষ করে কোনো গর্ভবতী মা বা হার্ট অ্যাটাকের রোগীকে রাজবাড়ী হাসপাতালে নেওয়ার সুযোগ নেই। ভারি বৃষ্টির কারণে সকল যানবাহন বন্ধ রয়েছে। রাস্তার অসংখ্য ছোটবড় গর্ত, জলাবদ্ধতা এবং কাদার কারণে পায়ে হেঁটে চলা পর্যন্ত বন্ধ রয়েছে। ফলে এলাকাগুলো বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে গেছে।

স্থানীয়রা জানিয়েছেন, কয়েক বছর ধরে জৌকুড়া টু বাগমারা সড়কটি বন্ধ। যে কারণে প্রতিদিন শত শত বালু ভর্তি ট্রাক বেলগাছির ওপর দিয়ে চলাচল করে। রাস্তাটি খুব নিম্নমানের। যেখানে পাঁচ দশ টনের ট্রাক চলাচল করাই দায়, সেখানে দশ চাকার ভারি ট্রাক ৫০ থেকে ৬০ টন বালি বহন করে। যে কারণে রাস্তাটি এখন ব্যবহার অনুপোযোগী হয়ে পরেছে। বর্তমানে এলাকায় যদি কোনো অপরাধ বা অগ্নিকাণ্ডের মতো ঘটনা ঘটে, তাহলে সদর থানার পুলিশ বা ফায়ার সার্ভিসের কর্মী ও গাড়ি চলাচল করতে পারবে না।

ইউপি চেয়ারম্যান আতাহার হোসেন তকদির জানিয়েছেন, বালু খনিজ সম্পদ, দেশের অবকাঠামো উন্নয়নমূলক কাজে অপরিহার্য। রাজবাড়ীর জৌঁকুড়া-ধাওয়া পাড়ায় বালুর খনি রয়েছে। বালুবাহী ট্রাকগুলো এ রাস্তা ব্যবহার করুক তাতে কোনো সমস্যা নেই। তবে সময়মত রাস্তাটি মেরামত করার ব্যবস্থাও করা হোক। 

রাস্তাটির বেহাল দশার কথা স্বীকার করে রাজবাড়ী সদর উপজেলা প্রকৌশলী গোলাম রাব্বানী জানিয়েছেন, ইতিমধ্যে রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলীর ডিও লেটার সম্বলিত প্রকল্প জামা দেওয়া হয়েছে। ওই প্রকল্প অনুমোদন হলে এলেই দরপত্র আহ্বান শেষে কাজ শুরু করা হবে।



সাতদিনের সেরা