kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

কুমিল্লায় নকল বিটুমিন তৈরির কারখানার অভিযান, দুজনের কারাদণ্ড

অনলাইন ডেস্ক   

১৭ জুন, ২০২১ ০২:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



কুমিল্লায় নকল বিটুমিন তৈরির কারখানার অভিযান, দুজনের কারাদণ্ড

কুমিল্লার চৌদ্দগ্রামে ব্যবহৃত মবিল অবৈধভাবে পরিশোধন করে ভেজাল ডিজেল, মবিল ও বিটুমিন তৈরির কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাব। এ ঘটনায় আব্দুল মান্নান ও ফোরকান নামের দুজনকে আটক করা হয়েছে। তবে কারখানার মালিক আব্দুল হান্নান পলাতক রয়েছেন।

মঙ্গলবার (১৫ জুন) রাতে জেলার চৌদ্দগ্রাম উপজেলার রাজেন্দ্রপুরে অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আব্দুল মান্নানকে এক বছর ও ফোরকান মাহমুদকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।

বুধবার (১৬ জুন) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান র‍্যাব-১১, সিপিসি-২, কুমিল্লার কোম্পানি অধিনায়ক মেজর তালুকদার নাজমুছ সাকিব।

তিনি জানান, র‍্যাবের সদস্যরা মঙ্গলবার বিকাল থেকে রাত পর্যন্ত চৌদ্দগ্রামের রাজেন্দ্রপুর এলাকায় মেসার্স আলম অ্যান্ড কোম্পানি নামে একটি প্রতিষ্ঠানে বিশেষ অভিযান পরিচালনা করেন। এ সময় অননুমোদিত ও অবৈধভাবে নকল এবং ভেজাল ডিজেল, মবিল বিটুমিন তৈরি ও বাজারজাতকরণের দায়ে ওই দুইজনকে হাতেনাতে আটক করা হয়। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মঞ্জুরুল হক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের কারাদণ্ড প্রদান করেন।

মেজর নাজমুছ সাকিব আরো জানান, ওই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন যাবৎ ব্যবহৃত পুরাতন মবিল, ব্লিচিং পাউডার ও সালফিউরিক অ্যাসিড দ্বারা অননুমোদিত ও অবৈধভাবে পরিশোধন করে নকল ও ভেজাল ডিজেল, মবিল উৎপাদন করে বাজারজাত করত। এছাড়া মবিল পরিশোধনের বর্জ্য নকল বিটুমিন হিসেবে অসাধু ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে বিক্রয় করত।



সাতদিনের সেরা