kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

ইএ স্পোর্টসে যোগ দিচ্ছেন খুবির শুভ্র সরকার

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৪ জুন, ২০২১ ২১:২১ | পড়া যাবে ২ মিনিটে



ইএ স্পোর্টসে যোগ দিচ্ছেন খুবির শুভ্র সরকার

বিশ্বখ্যাত ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান ইএ স্পোর্টসে (EA Sports) এ নিয়োগ পেয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ১১ ব্যাচের শিক্ষার্থী শুভ্র সরকার। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের সাবেক এই শিক্ষার্থীর জুলাইয়ের ১২ তারিখে ইএ স্পোর্টসে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেবার কথা রয়েছে।

শুভ্র জানান, ছোটবেলা থেকেই গেমিং এর প্রতি ঝোঁক ছিলো তার। নিজের ব্যক্তিগত কম্পিউটার না থাকায় কলেজে পড়াকালীন সময়ে প্রতিদিন গেম খেলতে চলে যেতেন বন্ধু সুদিপ্তর বাসায়। এরপরে ২০১১ সালে ভর্তি হন খুলনা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনে (বিভাগে)। দ্বিতীয় বর্ষে থাকাকালীন সময়ে সফটওয়্যার ডেভেলপমেন্ট ল্যাব প্রজেক্টে বন্ধু মাহফুজ, বিপ্লব ও মুন্নার সাথে গেম বানানোর সিদ্ধান্ত নেন। এরপরে কোডিং শিখে ও বিভিন্ন অনলাইন কোর্সের মাধ্যমে নিজের আগ্রহ থেকে গেম নির্মাণের কিছু প্রজেক্টে কাজ শুরু করেন।

এরপরে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ২০১৭ সালের আগস্টে স্নাতকোত্তর পড়াশোনার জন্য কানাডায় পাড়ি জমান। কানাডার সাইমন ফ্রেজার বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষার পাঠ সমাপ্ত করে ২০১৯ সালে বর্তমান কর্মস্থল সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান ফরটিনেটে যোগ দেন। এ সময় তিনি বিভিন্ন হ্যাকাথন প্রতিযোগিতায় অংশ নিতেন। সেখানে বিশ্বখ্যাত প্রোগ্রামারদের থেকে অনুপ্রেরণা নিয়ে বৃহত্তম এই গেমিং সংস্থায় নিজেকে যুক্ত করার স্বপ্ন দেখেন।

কালের কণ্ঠকে শুভ্র বলেন, ছোটবেলা থেকেই ক্রিকেট ২০০৭ ও ফিফার গেমগুলি নিয়মিত খেলতাম। এগুলার সাথে আমার শৈশবের অনেক স্মৃতি ও আবেগ জড়িয়ে আছে। সেই গেমগুলার নির্মাতা প্রতিষ্ঠানে কাজ করা সুযোগ স্বপ্নকে ছুতে পারার সমান আনন্দের।

ইলেক্ট্রনিক আরটস যা (EA Sports) নামেই সমাধিক পরিচিত, বর্তমানে বিশ্বব্যাপী প্রায় ৪৫০ মিলিয়ন মানুষ তাদের নির্মিত গেম খেলে।



সাতদিনের সেরা