kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভে এক গার্মেন্টকর্মী নিহত

নিজস্ব প্রতিবেদক, সাভার   

১৩ জুন, ২০২১ ১৫:২৯ | পড়া যাবে ২ মিনিটে



আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভে এক গার্মেন্টকর্মী নিহত

ঢাকার আশুলিয়ায় ডিইপিজেডের সামনে মহাসড়কে অবস্থান নিয়ে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। এ সময় মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ শ্রমিকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় জেসমিন বেগম নামে এক শ্রমিক দৌড়ে পালাতে গিয়ে বিদ্যুতের খুঁটির সঙ্গে ধাক্কা খেয়ে মৃত্যুবরণ করেন। জেসমিন ডিইপিজেডের গোল্ডটেক্স গার্মেন্ট লিমিটেডের জুনিয়র অপারেটর হিসেবে কর্মরত ছিলেন।

আজ রবিবার সকালে বকেয়া বেতনের দাবিতে ডিইপিজেডের ‘লেনী ফ্যাশন’ নামের একটি কারখানার শ্রমিকরা এই বিক্ষোভ করেন। তারা এক মাসের বকেয়া বেতন ও সার্ভিস চার্জের পাওনাদি পরিশোধের দাবিতে মহাসড়ক অবরোধের চেষ্টা করেন এবং কিছু যানবাহনে ঢিল ছোড়েন। এ সময় যানজটে আটকা পড়া ক্রিকেট খেলোয়ার ও রেফারি-কর্মকর্তাদের দুটি গাড়িতে ঢিল ছুড়লেও কেউ আহত হয়নি।

শ্রমিকরা জানান, গত ফেব্রুয়ারি মাসে ডিইপিজেডের পুরনো জোনের লেনী ফ্যাশন কারখানাটি করোনার প্রভাবে বন্ধ করে দেয় মালিক পক্ষ। আজ রবিবার কারখানাটির বকেয়া বেতন ও সার্ভিস চার্জের পাওনাদির দাবিতে শ্রমিকরা কারখানার সামনে গেলে কোনো সাড়া না পেয়ে বিক্ষোভ শুরু করে এবং মহাসড়ক অবরোধের চেষ্টা করে। পরে কর্তৃপক্ষ ও পুলিশ এসে তাদের নিয়ন্ত্রণ করে।

ডিইপিজেডের জিএম আব্দুস সোবহান জানান, ওই কারখানার শ্রমিকরা কোনো এক ফেসবুক মেসেঞ্জার গ্রুপের মাধ্যমে ভুয়া খবরে জানতে পারেন যে তাদের আজ রবিবার বকেয়া পাওনাদি পরিশোধ করা হবে। এর পর শ্রমিকরা কারখানার সামনে জমায়েত হলে মাইক দিয়ে তাদের জানিয়ে দেওয়া হয়, কারখানা কর্তৃপক্ষ কোনো মেসেজ দেয়নি। তারা ভুয়া খবর পেয়েছেন। তাদের পাওনাদি পরিশোধ করা হবে যত দ্রুত সম্ভব। তার পরও শ্রমিকরা মহাসড়ক অবরোধের চেষ্টা করেন। এ ছাড়া এ ঘটনার সময় অন্য একটি কারখানার (গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেড) একজন শ্রমিক দৌড়ে পালাতে গিয়ে দুর্ঘটনাবশত বিদ্যুতের খুঁটিতে মাথায় আঘাত পেয়ে মৃত্যুবরণ করেন বলেও জানান তিনি।

শিল্প পুলিশ-১-এর পরিচালক পুলিশ সুপার আসাদুজ্জামান জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করলে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সড়কে যান চলাচলও স্বাভাবিক রয়েছে।

এ বিষয়ে আশুলিয়া থানার এসআই সুব্রত রায় জানান, বিকেএসপিতে খেলা চলমান রয়েছে। কোনো ধরনের সমস্যা নেই।



সাতদিনের সেরা