kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

রোপা আমন ব্রি ধান-৮৭ : রোপণের ১২৫ দিনেই ঘরে ওঠে ফসল

পীরগাছা (রংপুর) প্রতিনিধি   

১০ জুন, ২০২১ ১৬:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



রোপা আমন ব্রি ধান-৮৭ : রোপণের ১২৫ দিনেই ঘরে ওঠে ফসল

রোপা আমন (ব্রিধান-৮৭) ধান রোপণে বেশি ফলন এবং চাল চিকন ও সাদা বর্ণের হওয়ায় নতুন জাতের এই ধান চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। এই ধানের বীজ রোপণের ১২৫ থেকে ১৩০ দিনের মধ্যে ফসল ঘরে তুলছেন কৃষকরা। আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় কৃষকদের সচেতন করতে মাঠ পর্যায়ে কাজ করছে পীরগাছা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

আজ বৃহস্পতিবার দুপুরে এ উপলক্ষে উপজেলার কান্দি ইউনিয়নের মাঝবাড়ি গ্রামে কৃষক মাঠ দিবসের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ওবায়দুর রহমান মণ্ডল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনিটরিং অফিসার কৃষিবিদ রেজাউল করিম ও অতিরিক্ত উপ-পরিচালক(উদ্ভিদ সংরক্ষণ) অশোক কুমার রায়।

পীরগাছা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল আলমের সভাপতিত্বে মাঠ দিবসে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার লোকমান আলম ও আশরাফুজ্জামান, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আব্দুল লতিফ, উপসহকারী কৃষি অফিসার মশিয়ার রহমান ও উৎপাদনকারী কৃষক দলের সমন্বয়কারী রাশেদুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে উচ্চফলনশীল জাতের ব্রি ধান-৮৭ চাষে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন অতিথিরা। তারা বলেন, অন্যন্য ধানের চেয়ে উচ্চফলনশীল ব্রি ধান-৮৭ ধানের উৎপাদন বেশি হয়। এই ধানে চিটা এবং পোকা-মাকড়ের আক্রমণও কম। চাল চিকন ও সাদা বর্ণের হওয়ায় নতুন জাতের এই ধান চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে।

মাঠ দিবস শেষে অতিথিবৃন্দ উপস্থিত কৃষকদের মাঝে রোপা আমন (ব্রিধান-৮৭) ধানের বীজ বিতরণ করেন।



সাতদিনের সেরা