kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

কুলাউড়ায় শিক্ষক দম্পতির পিএইচডি ডিগ্রি অর্জন

কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি   

৭ জুন, ২০২১ ২১:১৬ | পড়া যাবে ৩ মিনিটে



কুলাউড়ায় শিক্ষক দম্পতির পিএইচডি ডিগ্রি অর্জন

প্রাথমিক শিক্ষায় কুলাউড়ার সুকৃতি দীর্ঘদিনের। সেই ধারাবাহিকতা বহাল রেখে নতুন করে কুলাউড়ার প্রাথমিক শিক্ষায় যুক্ত হলো পিএইচ ডি ডিগ্রি অর্জন। সম্প্রতি আমেরিকা ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ক্যালিফোর্নিয়া থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন কুলাউড়ার দুই প্রধান শিক্ষক। তাদের মধ্যে একজন হলেন ড. আব্দুল কাইয়ুম ও অন্যজন হলেন ড. হাছনা বেগম।

ড. মো. আব্দুল কাইয়ুম কুলাউড়া বিএইচ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ড. হাছনা বেগম কুলাউড়া গ্রাম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। সম্পর্কে তারা দুজন স্বামী-স্ত্রী। বাংলাদেশের প্রাথমিক শিক্ষা বিভাগে প্রধান শিক্ষক হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন এটাই প্রথম বলে জানা গেছে।

ড. আব্দুল কাইয়ুম চৌধুরীর পিএইচডির বিষয় ছিল A Study on the way of Getting Almighty Allah by Mohammadi Islam অর্থাৎ ‘মহানবী (সা.) এর দেখানো সঠিক ইসলামের মাধ্যমে  আল্লাহ তায়ালাকে খুঁজে পাওয়া’ এবং ড. হাছনা বেগমের পিএইচডির বিষয় ছিল A Study on Dropouts of Primary School Students in Bangladesh অর্থাৎ ‘প্রাথমিক শিক্ষার্থী ঝরে পড়া রোধ’ এর উপর।

তাদের পিএইচডির তত্ত্বাবধায়ক ছিলেন আমেরিকা ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ শাখার চেয়ারম্যান ড. সেলিম ভূঁইয়া। ড. আব্দুল কাইয়ুম ও ড. হাছনা বেগম ২০১৯-২০ শিক্ষাবর্ষের পিএইচডি শিক্ষার্থী ছিলেন। ড. আব্দুল কাইয়ুম দীর্ঘ ৩২ বছর ও তার স্ত্রী ড. হাছনা বেগম দীর্ঘ ৩১ বছর থেকে শিক্ষকতা পেশায় রয়েছেন।

এক প্রতিক্রিয়ায় ড. আব্দুল কাইয়ুম বলেন, ২০১৯ সালের জানুয়ারি মাসে দুই বছর মেয়াদী কোর্সে আমেরিকা ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ঢাকা কেন্দ্র থেকে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য আমরা স্বামী-স্ত্রী ভর্তি হই। প্রত্যেক শুক্রবারে সেখানে ক্লাস চলতো। ২০২০ সালের ডিসেম্বর মাসে কোর্সটি সম্পন্ন হয়। চলতি বছরের মার্চ মাসে পরীক্ষার ফলাফল হয়। ফলাফলে আমরা স্বামী-স্ত্রী দু’জনই পিএইচডি ডিগ্রি অর্জন করেছি বলে কর্তৃপক্ষ আমাদের জানায়। গত সপ্তাহে সনদপত্র আমাদের হাতে এসে পৌঁছায়।

উপজেলা শিক্ষা অফিসার ইফতেখায়ের হোসেন ভূঁইয়া বলেন, এই শিক্ষক দম্পতির পিএইচডি ডিগ্রি অর্জনের মধ্যে দিয়ে কুলাউড়া উপজেলাকে তারা অনেক দূর এগিয়ে নিয়েছেন। এখন থেকে যারা নতুন করে পিএইচডি ডিগ্রি অর্জন করবেন তারাই হবেন তাদের অগ্রপথিক। আশা করছি তাদের এই অর্জন বাংলাদেশের প্রাথমিক শিক্ষা পরিবারকে অনুপ্রাণিত করবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সফি আহমদ সলমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী বলেন, শিক্ষক দম্পতির এ অর্জন কুলাউড়া তথা বাংলাদেশের প্রাথমিক শিক্ষা বিভাগের মুখ আলোকিত করেছে। তাদের সফলতায় কুলাউড়ার শিক্ষক অঙ্গনে নেমে এসেছে আনন্দের জোয়ার। তাদের এ অর্জনে কুলাউড়ার অনেক শিক্ষক পিএইচডি ডিগ্রি অর্জন করতে উৎসাহী হবেন।



সাতদিনের সেরা