kalerkantho

মঙ্গলবার । ১ আষাঢ় ১৪২৮। ১৫ জুন ২০২১। ৩ জিলকদ ১৪৪২

চাঁপাইনবাবগঞ্জে ৭ জনের শরীরে করোনার ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত

অনলাইন ডেস্ক   

২৯ মে, ২০২১ ০৯:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



চাঁপাইনবাবগঞ্জে ৭ জনের শরীরে করোনার ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত

প্রতীকী ছবি।

হঠাৎ করেই চাঁপাইনবাবগঞ্জ জেলা করোনার হটস্পট হয়ে উঠেছে। এই জেলার আক্রান্তদের মধ্যে ৭ জনের শরীরে করোনার ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হয়েছে। তবে আক্রান্ত হলেও তারা সবাই সুস্থ আছেন। ভারতীয় ভেরিয়েন্টে আক্রান্ত হলেও ওই সাতজনের কেউই সম্প্রতি ভারত ভ্রমণ করেননি বলে জানা গেছে। এসব তথ্য নিশ্চিত করেছে সরকারের রোগতত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, চাঁপাইনবাবগঞ্জে যে ৭ জনের শরীরে করোনার ভারতীয় ধরন শনাক্ত হয়েছে তারমধ্যে পাঁচজন পুরুষ ও  দুইজন নারী। পুরুষ পাঁচজনের মধ্যে সবচেয়ে কনিষ্ঠজনের বয়স ১৩ বছর। একজনের বয়স ৩০ বছর, আরেক জনের বয়স ২১ বছর। বাকি দুজন হলো ৫২ বছর বয়সী এবং ২৭ বছর বয়সী। নারী দুইজনের মধ্যে একজনের বয়স ২৭ বছর, আরেকজনের ৩১ বছর।

এর আগে, গত ৮ মে বাংলাদেশে প্রথম করোনার ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হয়। আর এখন পর্যন্ত দেশে মোট ২০ জন ব্যক্তির শরীরে এই ধরন শনাক্ত হয়েছে। করোনার এ ধরনটি ভারতে বেশ কয়েকবার রূপ বদল করেছে। এ ধরনটিকে উদ্বেগজনক হিসেবে অ্যাখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

দেশে এ পর্যন্ত করোনা ভাইরাসের পাঁচটি ধরন শনাক্ত হয়েছে। এগুলো হলো: যুক্তরাজ্য, ব্রাজিল, ভারত, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া।

এদিকে করোনাঝুঁকি এড়াতে ভারতের সীমান্তবর্তী জেলা রাজশাহীতে তেমন কোনো তৎপরতা চোখে পড়ছে না। এমনকি চাঁপাইনবাবগঞ্জে ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হওয়ার পরে সেখানে লকডাউন ঘোষণা করা হলেও মানুষের চলাচল থামছে না। গত কয়েক দিনে চাঁপাইনবাবগঞ্জ থেকে হাজার হাজার মানুষ গোদাগাড়ীতে ও রাজশাহী শহরে আশ্রয় নিয়েছে। ফলে এর প্রভাবে রাজশাহীতেও দ্রুত হারে বাড়ছে করোনা।



সাতদিনের সেরা