kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

নাটোরে আম সংগ্রহ অভিযান শুরু হয়েছে

নাটোর প্রতিনিধি    

২১ মে, ২০২১ ২০:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



নাটোরে আম সংগ্রহ অভিযান শুরু হয়েছে

নাটোরে শুরু হয়েছে আম সংগ্রহ অভিযান। আজ শুক্রবার আনুষ্ঠানিকভাবে আম সংগ্রহ অনুষ্ঠানের উদ্বোধন করেন নাটোর জেলা প্রশাসক মো. শাহরিয়াজ। এ উপলক্ষে আয়োজিত বাগাতিপাড়া উপজেলা প্রশাসন পাকা ইউনিয়নের সালাইনগর গ্রামে আম চাষিদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দেবী পালের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ। বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার, বাগাতিপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অহিদুল ইসলাম গোকুল, বাগাতিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মমরেজ আলী প্রমুখ।

আম সংগ্রহ অভিযানের উদ্বোধন করে জেলা প্রশাসক মো. শাহরিয়াজ  বলেন, করোনা মহামারির মধ্যে আমসহ অন্যান্য কৃষি পণ্য পরিবহন বাজার ও বিপণনের ক্ষেত্রে যাতে কোনো অসুবিবধা না হয় সেজন্য প্রশসাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। বিভিন্ন জেলা থেকে আসা ক্রেতাদের নিরাপত্তা ও থাকার বিষয়টি নিশ্চিত করছে পুলিশ। এ ছাড়া ডাক অফিসের মাধ্যমে আম পাঠানোসহ আম পরিবহণের ব্যবস্থা করা হয়েছে। স্পেশাল ট্রেনেও নাটোর থেকে রাজধানীসহ বিভিন্ন স্থানে আম পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার বলেন, জেলায় এবার ৫ হাজার ৮৩৭ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। তীব্র উত্তাপ ও শীল ঝড় হলেও আমের ফলন হয়েছে ভালো। ভালো বাজার দর পেলে কৃষকরা অধিক লাভের মুখ দেখবেন।

উল্লেখ্য, গত  ৪ মে আম ও লিচু চাষি, ব্যবসায়ী ও গণমাধ্যম কর্মীদের নিয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় সভার আয়োজন করা হয়। ওই সভায় ১০ মে থেকে মোজাফ্ফর জাতের লিচু এবং ৩০ মে থেকে বোম্বাই জাতের লিচু সংগ্রহের সময় নির্ধারণ করা হয়। এ ছাড়া ২০ মে গোপাল ভোগ, লহ্মণ ভোগও রাণী পছন্দ, ৫ জুন ল্যাংড়া, ২৮ মে খিরসাপাত, ২০ জুন ফজলি ও আম্রপালি, ৩০ জুন মল্লিকা, ১৫ জুলাই আশ্বিনা, ১৫ জুন মোহন ভোগ, ১০ জুলাই বারি আম-৪, ২০ জুন হাড়িভাঙা এবং ১৫ আগস্ট পর্যন্ত গৌড় মতি আম সংগ্রহ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।



সাতদিনের সেরা