kalerkantho

মঙ্গলবার । ১ আষাঢ় ১৪২৮। ১৫ জুন ২০২১। ৩ জিলকদ ১৪৪২

ভারতফেরত আরো তিনজনের শরীরে ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত

যশোর প্রতিনিধি   

১৮ মে, ২০২১ ১৬:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



ভারতফেরত আরো তিনজনের শরীরে ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত

যশোর ও নড়াইলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা তিনজনের নমুনায় করোনার ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের স্পাইক প্রোটিনের সিকুয়েন্সিংয়ের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ জানান, গত ১২ মে যশোর সদর হাসপাতাল থেকে দুজনের নমুনা ও ১৬ মে নড়াইল থেকে একজনের নমুনা পাঠানো হয়। নমুনা পজিটিভ হওয়ার পর ভারতফেরত যাত্রী হওয়ায় তাদের নমুনার ভেরিয়েন্ট শনাক্তের জন্য স্পাইক প্রোটিনের সিকুয়েন্স সম্পন্ন করা হয়। আজ তাদের নমুনায় ভারতীয় ভেরিয়েনন্ট বি ১.৬১৭.২ এর অস্তিত্ব পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এটি উদ্বেগজনক ভেরিয়েন্ট। এ ভেরিয়েন্ট এর মধ্যে ৬০টি দেশে ছড়িয়েছে। ডাবল মিউট্যান্ট না হলেও এটি উদ্বেগজনক।

তিনি বলেন, এখন যারা ভারত থেকে আসছেন তারা ভারতীয় যেকোনো ভেরিয়েন্ট বহন করতে পারে। সেজন্য আমরা নমুনা পজিটিভ হলেই ভেরিয়েন্ট নিশ্চিত হওয়ার চেষ্টা করছি। এধরনের রোগীকে নেগেটিভ না হওয়া পর্যন্ত ছাড়া ঠিক হবে না। এছাড়া দ্রুত আমাদের ভ্যাকসিনের কার্যক্রম শেষ করতে হবে। তাহলে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম থাকবে। এছাড়া মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানা ও ভারত থেকে মানুষের যাতায়াত কম করতে হবে বলে পরামর্শ দেন তিনি।

এদিকে এবিষয়ে সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন কিছু জানেন না বলে জানান। তিনি বলেন, এবিষয়ে কোনো তথ্য থাকলে আইইডিসিআর ব্রিফিং করবে।

উল্লেখ্য, গত ৮ মে যশোরে আরো দুজনের শরীরের ভারতীয় ভেরিয়েন্টের করোনা শনাক্ত হয়েছিল।



সাতদিনের সেরা