kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

চবি ভর্তি পরীক্ষায় এক আসনে লড়বেন ৪০ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৮ মে, ২০২১ ১৫:৫১ | পড়া যাবে ২ মিনিটে



চবি ভর্তি পরীক্ষায় এক আসনে লড়বেন ৪০ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪০ জন শিক্ষার্থী। চার হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য মোট আবেদন জমা পড়েছে এক লাখ ৯৫ হাজার ৭৯২টি।

শনিবার সকালে এ বিষয়টি  নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম। এর আগে নির্ধারিত তারিখ শুক্রবার রাত ১২টা পর্যন্ত অনলাইনে এ আবদেন জমা নেওয়া হয়।

ড. মোহাম্মদ খাইরুল ইসলাম জানান, চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে মোট চার হাজার ৯২৬ আসনের বিপরীতে এক লাখ ৯৫ হাজার ৭৯২ জন আবেদন করেছেন। সে হিসেবে 'এ' ইউনিটে এক হাজার ২১২টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৭০ হাজার ২০৭ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৫৮ জন।

‘বি’ ইউনিটে ১ হাজার ২২১ টি আসনের বিপরীতে আবদেন পড়েছে ৪৫ হাজার ৭৯২ জনের। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে আবদেন করেছেন ৩৭ জন। 'সি' ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে ১৪ হাজার ২৭১ জন আবেদন করেছেন। এই ইউনিটে প্রতি আসনে লড়বে ৩২ জন। 'ডি' ইউনিটে এক হাজার ১৬০টি আসনের বিপরীতে ৫৭ হাজার ৮৯ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৯ জন লড়বেন।

উপ ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে তিন হাজার ৪১৫ জনের। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ২৭ জন। আর ‘ডি-১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন পাঁচ হাজার ১৮ জন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ১৬৭ জন।

উল্লেখ্য, কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারিত ভর্তি পরীক্ষার সময়সূচি ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট, ৩০ জুন ‘সি’ ইউনিট এবং ‘বি-১’ ও ‘ডি-১’ উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১ জুলাই।



সাতদিনের সেরা