kalerkantho

বৃহস্পতিবার । ৩ আষাঢ় ১৪২৮। ১৭ জুন ২০২১। ৫ জিলকদ ১৪৪২

সপ্তাহজুড়ে 'ভ্যাপসা গরমের' আভাস

অনলাইন ডেস্ক   

৭ মে, ২০২১ ০৪:৫০ | পড়া যাবে ২ মিনিটে



সপ্তাহজুড়ে 'ভ্যাপসা গরমের' আভাস

আবারো বাড়ছে গরম। বাতাসের জলীয় বাষ্পের উপস্থিতি বেশি থাকার কারণে 'ভ্যাপসা গরম' বাড়ছে। তবে তাপমাত্রা অপরিবর্তিত থাকছে। আবহাওয়া অধিদপ্তর বৃহস্পতিবার (০৬ মে) রাতে এক পূর্বাভাসে এমনটাই জানিয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, তাপমাত্রা না বাড়লেও গরম অনুভূতি হচ্ছে কিছুটা বেশি। কেননা বৃষ্টিপাতের প্রবণতা মাসের শুরুর দিকে বেশি থাকায় বর্তমানে জলীয় বাষ্পের পরিমাণ বাতাসে বেশি। ফলে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। এই অবস্থা আবার আগামী সপ্তাহের মাঝামাঝিতে কমে যাবে। পূর্বাভাস অনুযায়ী মে মাসেও স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাত কম হতে পারে।

পূর্বাভাস অনুযায়ী, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এই অবস্থায় আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় এ সময় পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮ থেকে ১৬ কিমি, যা দমকা আকারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমিতে ওঠে যেতে পারে। আগামী দুদিনে আবহাওয়ার তেমন পরিবর্তন নেই। তবে বর্ধিত পাঁচদিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, এপ্রিলের চেয়ে বৃষ্টিপাত মে মাসে বেড়েছে। তবে এই সময়ে যে পরিমাণ বৃষ্টিপাত হয়, তার তুলনায় কম হচ্ছে।



সাতদিনের সেরা