kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

শরণখোলায় খাল খননের উদ্বোধন করলেন এমপি মিলন

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি   

৬ মে, ২০২১ ১৫:৫৮ | পড়া যাবে ৩ মিনিটে



শরণখোলায় খাল খননের উদ্বোধন করলেন এমপি মিলন

বাগেরহাটের শরণখোলায় তিন সহস্রাধিক পরিবার এবং কয়েক হাজার একর ফসলি জমির চাষাবাদে প্রয়োজনীয় পানির একমাত্র উৎস্য ভরাট হওয়া ‘উল্টারপাড়’ খালটি খননের উদ্যোগ নেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আমিরুল আলম মিলন। উপজেলা পরিষদ ও রায়েন্দা ইউনিয়ন পরিষদের অর্থায়নে খালটি খনন কাজ শুরু হয়।

জানা গেছে, উল্টারপাড় খালটি রায়েন্দা, খোন্তাকাটা ও ধানসাগর এই তিন ইউনিয়নের সংযোগ স্থল। প্রায় পাঁচ কিলোমিটার দৈর্ঘ্যের এই খালটি রায়েন্দা ইউনিয়নের উল্টারপাড় গ্রাম থেকে শুরু হয়ে মিশেছে সুন্দরবনের ভোলা নদীতে গিয়ে। ওই তিন ইউনিয়নের তিন হাজারেরও বেশি পরিবার এই খালের পানির ওপর নির্ভর করে চলে। হাজার হাজার একর জমির কৃষি ও সেচকাজে এই খালের পানি ব্যবহার হয়। 

কিন্তু খালটি ভরাট হওয়ার ফলে অতি বৃষ্টিতে এলাকায় জলাবব্ধতা সৃষ্টি হয়। অন্যদিকে শুষ্ক মৌসুমে পানি শুকিয়ে দেখা দেয় চরম পানি সংকট। যে কারণে পানির অভাবে কৃষকরাও জমিতে মৌসুমি ফসল ফলাতে পারে না। তাই এলাকার মানুষের পানির সমস্যা দূর করতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজমল হোসেন মুক্তা এই খালটি খননের উদ্যোগ গ্রহন করেন।

স্থানীয় চাষি দেলোয়ার হাওলাদার, ছরোয়ার খান, মজিবর রহমানসহ অনেকেই জানান, পানির অভাবে হাজার হাজার একর জমি খালি পড়ে আছে। খালে পানি না থাকায় খরা মৌসুমে তারা জমিতে কোনো ধরণের ফসল ফলাতে পারছেন না। বর্ষা মৌসুমে জলাবব্ধতা দেখা দেয়। তখন ঠিক মতো চাষাবাদও করা যায় না। খালটি সম্পূর্ণ খনন হলে তাদের অনেক উপকার হবে।

রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন বলেন, খালটি খননের জন্য উপজেলা ও ইউনিয়ন পরিষদের উন্নয়ন তহবিল থেকে অর্থ দেওয়া হয়েছে। তাছাড়া পাঁচ কিলোমিটার খলাটির সম্পূর্ণ অংশ খননের জন্য এলজিইডিতে একটি প্রকল্প দেওয়া আছে।

উপজেলা আওয়ামী লীগর সভাপতি আজমল হোসেন মুক্তা বলেন, এলাকার মানুষের সমস্যার কথা চিন্তা করে অর্থ সংগ্রহের মাধ্যমে খালটি খননের উদ্যোগ নিয়েছি। খননকাজ উদ্বোধনকালে আমাদের এমপি মহোদয়ও খালটি যাতে সম্পূর্ণ খনন হয় সেব্যাপারে সার্বিক সহযোগিতার করার আশ্বাস দিয়েছেন। 

খাল খননকাজ উদ্বোধনকালে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রায়হান উদ্দিন শান্ত, শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইদুর রহমান, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এম সাইফুল ইসলাম খোকনসহ দলীয় নেতাকর্মী ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা