kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

বৈরী আবহাওয়া ও অনাবৃষ্টি

ঝরে পড়ছে আম-জাম-লিচুসহ বিভিন্ন ফল

আমতলী (বরগুনা) প্রতিনিধি   

১ মে, ২০২১ ১৪:২১ | পড়া যাবে ২ মিনিটে



ঝরে পড়ছে আম-জাম-লিচুসহ বিভিন্ন ফল

বৈরী আবহাওয়া ও প্রচণ্ড তাপদাহে বরগুনার আমতলীসহ গ্রাম-গঞ্জের নদী-নালা শুকিয়ে যাচ্ছে। ফেটে চৌচির হচ্ছে মাঠ-ঘাট। কাঙ্ক্ষিত বৃষ্টি না হওয়ায় স্থানীয় জাতের আম, জাম ও লিচুসহ বিভিন্ন ফল ঝরে পড়ায় হতাশ হয়ে পড়েছেন চাষিরা। কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, বৈরী আবহাওয়া ও অনাবৃষ্টি দীর্ঘায়িত হলে এসব ফলের অপূরণীয় ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলা প্রায় ২৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আম, জাম ও লিচুসহ অন্যান্য ফলের বাগান রয়েছে। মৌসুমের শুরুতে রেকর্ড পরিমাণ আম, জাম ও লিচুসহ অন্যান্য ফলের উৎপাদনের প্রত্যাশা করা হয়েছিল। কিন্তু বৈরী আবহাওয়া ও কাঙ্ক্ষিত বৃষ্টি না হওয়ায় সে প্রত্যাশা ফিকে হয়ে গেছে। প্রতিকূল আবহাওয়ায় যেমন গাছের ফলগুলো বেড়ে ওঠা থমকে গেছে, তেমনি মাটিতে রস না থাকায় নির্বিচারে ফলগুলো ঝরে পড়ছে। 

উপজেলার প্রায় ৩৫ হাজার ৩৫০ জন ফল চাষি রয়েছেন। এদের মধ্যে উপজেলা কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী অনেক চাষি গাছের পরিচর্যা করলেও অধিকাংশরা এখন প্রকৃতির পানে চেয়ে রয়েছেন। এসব চাষিদের অনেকেই এমন আবহাওয়া ও অনাবৃষ্টিতে প্রতিটি গাছের ৮০ ভাগ ফল ঝরে পড়বে বলে আশঙ্কা করছেন।

উপসহকারী কৃষি কর্মকর্তা (উদ্ভিদ সংরক্ষণ) আবু সালেহ বলেন, আবহাওয়ার প্রভাব ও বৃষ্টি না হওয়ায় বিভিন্ন ফল ঝরে পড়ছে। চাষি ও বাগান মালিকদের গাছগুলো পানি দিয়ে ভিজিয়ে দেওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

উপজেলা কৃষি অফিসার সি এম রেজাউল করিম মুঠোফোনে বলেন, এমন চললে চাষিদের অপূরণীয় ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।



সাতদিনের সেরা