kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

পুকুর ভরাটের হিড়িক চান্দিনায়

চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি   

২৮ এপ্রিল, ২০২১ ১২:০১ | পড়া যাবে ২ মিনিটে



পুকুর ভরাটের হিড়িক চান্দিনায়

চান্দিনা উপজেলা সদরে সরকারি নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে পুকুর ভরাটের হিড়িক লেগেছে। চান্দিনা পৌরসভার বাগানবাড়ি আবাসিক এলাকার একমাত্র পুকুরটিও অবৈধভাবে ভরাট করে ফেলা হচ্ছে। গত রবি ও সোমবার (২৫ ও ২৬ এপ্রিল) রাতের অন্ধকারে সোনালী ব্যাংক চান্দিনা শাখার পেছনে অবস্থিত ওই পুকুরটি ভরাট করতে শুরু করেন কতিপয় ভূমিখেকো। শ্রেণি পরিবর্তনের কোনো প্রকার পদক্ষেপ না নিয়েই ৪৬ শতাংশের ওই পুকুরটি ভরাট করে বাণিজ্যিক ভিত্তিতে বিক্রির চেষ্টা চালিয়ে যাওয়ার অভিযোগে উঠেছে।

স্থানীয়দের অভিযোগে বাগানবাড়ী আবাসিক এলাকার বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিভীষণ কান্তি দাশ ও চান্দিনা থানার ওসি শামসউদ্দিন মোহাম্মদ ইলিয়াছ ঘটনাস্থলে গিয়ে পুকুর ভরাটের কাজ বন্ধ করে দেন। অবৈধভাবে পুকুর ভরাটের অভিযোগে এ সময় এক ব্যক্তিকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে, অবাধে পুকুর ভরাটে প্রশাসনের কঠোর কোনো ভূমিকা না থাকায় একের পর এক পুকুর ভরাট হয়ে জলাধারশূন্য হয়ে পড়ছে চান্দিনা উপজেলা সদর। প্রশাসনের পক্ষ থেকে সাময়িক বাধা আসলেও এর মধ্যে চান্দিনা মধ্য বাজারের বামুন চৌধুরী মার্কেটসংলগ্ন একমাত্র পুকুর, খাঁন বাড়ি কোট মসজিদসংলগ্ন পুকুর, সাহাপাড়াস্থ পুকুরসহ ৩টি পুকুর ভরাট করে ফেলেছে দুষ্কৃতকারীরা। প্রশাসনের বাধা উপেক্ষা করে একের পর এক পুকুর ভরাট করায় জনসাধারণের মাঝে নানা প্রশ্ন উঠেছে। এছাড়া গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বিশেষ প্রয়োজনে বা অগ্নিনির্বাপণ ব্যবস্থায় পানির তীব্র সংকট দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। 

এ ব্যাপারে চান্দিনা থানার ওসি শামসউদ্দিন মোহাম্মদ ইলিয়াছ বলেন, রাতের অন্ধকারে সোনালী ব্যাংকসংলগ্ন পুকুরটি ভরাট করা হচ্ছে খবর পেয়ে আমি নিজেই ঘটনাস্থলে গিয়েছি। আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছি। 

চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিভীষণ কান্তি দাশ বলেন, খবর পেয়ে আমরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পুকুর ভরাটের সাথে অভিযুক্ত একজনকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেছি। পরিবেশ অধিদপ্তরকে পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য বলা হয়েছে।

কুমিল্লা জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক শওকত আরা কলি জানান, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। চান্দিনার বাগানবাড়ি পুকুরের ভরাট করার বিষয়ে অভিযোগ পেয়ে আজ সেখানে একজন পরিদর্শক পাঠানো হয়েছে। তদন্তসাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। 



সাতদিনের সেরা