kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

করোনায় ময়মনসিংহে ৪০ পথশিশু পাচ্ছে কারিতাসের খাদ্য সহায়তা

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ    

২৮ এপ্রিল, ২০২১ ১১:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় ময়মনসিংহে ৪০ পথশিশু পাচ্ছে কারিতাসের খাদ্য সহায়তা

সৌরভ, রনি, সিজান, তোফাজ্জল, জুয়েল, নাঈম, বাবু- এরা সবাই রেলস্টেশনে বসবাসরত শিশু। এদের জীবন এবং জীবিকা দুটোই পরিচালিত হয় রেলস্টেশনকে ঘিরে। কেউ পানির বোতল বিক্রি করে, কেউবা বোতল সংগ্রহ করে। আবার কেউ কেউ বাদাম, পপকর্ন ইত্যাদি বিক্রি করে জীবিকা নির্বাহ করে। রাতে ক্লান্ত হয়ে শুয়ে পড়ে রেলস্টেশনে। কিন্তু করোনা মহামারির কারণে চলমান লকডাউন স্থবির করে দিয়েছে তাদের সবকিছু। তাদের জীবন এবং জীবিকা দুটোই এখন হুমকির মুখে।  

রেলস্টেশনে বাস করা এসব পথশিশুরা কারিতাস ময়মনসিংহ অঞ্চল কর্তৃক পরিচালিত 'আলোকিত শিশু' প্রকল্পের আওতাভুক্ত। প্রকল্পটি শহরের ৭, ৮, ৯, ১৬, ১৭, ১৮ এবং ১৯ নম্বর ওয়ার্ডে পথশিশুদের জীবন এবং জীবিকার উন্নয়নে কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। শিশুরা প্রতিদিন প্রকল্প অফিসে পড়াশোনার পাশাপাশি জীবনমুখী শিক্ষা, খেলাধুলা, বিনোদন ইত্যাদিতে নিয়মিত অংশগ্রহণ করে। বর্তমানে বাংলাদেশে চলমান কঠোর লকডাউনে প্রকল্পের অফিস বন্ধ থাকলেও থেমে নেই শিশুদের খাবার, সুরক্ষাব্যবস্থা।

কারিতাস ময়মনসিংহ অঞ্চল পরিচালিত 'আলোকিত শিশু' প্রকল্প প্রতিদিন ৪০ জন পথশিশুকে একবেলা পুষ্টিকর খাবার এবং প্রতিসপ্তাহে সাবান ও মাস্ক প্রদান করছে। প্রতিদিন প্রকল্পের কৃষ্টপুর এবং কালিবাড়ি ড্রপ-ইন-সেন্টারে ৪০ জন শিশুর জন্য প্যাকেট খাবার বিতরণ করা হয়ে থাকে। অফিসের নিজস্ব ব্যবস্থাপনা ছাড়াও স্থানীয় কিছু হৃদয়বান ব্যক্তির সহায়তায় মাঝে মাঝে প্রকল্পভুক্ত এই ৪০ জন শিশুর হাতে খাবারের প্যাকেট তুলে দেওয়া হয়। এর ফলে শিশুদের খাদ্য চাহিদা পূরণের পাশাপাশি মানসিক স্বাস্থেরও উন্নয়ন ঘটছে বলে কারিতোসের প্রকল্পসংশ্লিষ্টরা মনে করেন। খাবারের পাশাপাশি প্রতিসপ্তাহে শিশুদের সাবান এবং মাস্ক প্রদান করা হচ্ছে, যাতে তারা কভিড-১৯ এর সংক্রমণ থেকে নিজেদের রক্ষা করতে পারে। এছাড়াও প্রকল্পের দক্ষ প্যারামেডিকের মাধ্যমে মোবাইল ফোনে ২টি ড্রপ-ইন-সেন্টারের আওতাভুক্ত শিশুদের স্বাস্থ্য মনিটরিং এবং প্রয়োজন অনুযায়ী বিনামূল্যে ওষুধ প্রদান করা হচ্ছে।



সাতদিনের সেরা