kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

এক থোকায় ঝুলছে ৪০ লাউ!

ভুরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি   

২৭ এপ্রিল, ২০২১ ১৮:৩২ | পড়া যাবে ২ মিনিটে



এক থোকায় ঝুলছে ৪০ লাউ!

ভুরুঙ্গামারীতে গৃহস্থের লাউ গাছের একটি থোকায় (গাছের শাখার সংযোগ স্থল) ৪০টি লাউ ধরেছে। লাউ গাছে এই অস্বাভাবিক লাউ ধরার ঘটনা দেখতে ঐ বাড়িতে শত শত উৎসুক জনতা ভিড় করেছে। এ নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্বকেদার গ্রামের শামছুল আলী এবং জয়নব বেগম দম্পতির বাড়িতে।

খোঁজ নিয়ে দেখা গেছে, আঙ্গুরের মতো ঝুলে থাকা লাউয়ে থোকায় প্রায় ২৫টির মতো লাউ ২০০ গ্রামের মতো ওজন হবে। এগুলো বড় হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। বাকিগুলো এখনো ছোট ছোট। নতুন করে আরো কিছু ফুল আসছে একই স্থানে।

শামছুল আলীর স্ত্রী জয়নব বেগম জানান, এই লাউ গাছটি তিনি নিজ হাতে লাগিয়েছেন। ইতিমধ্যে ৫০ থেকে ৬০টি লাউ স্বাভাবিকভাবেই ধরেছে। সেগুলোর কিছু খেয়েছেন আর কিছু বিক্রি করেছেন। এর মাঝে ১৫-১৬ দিন আগে হঠাৎ করে একটি গিট (গাছের শাখার সংযোগ স্থল) থেকে অসংখ্য লাউয়ের ফুল এবং কচি লাউ আসতে থাকে। এর মধ্যে ৪০টির মতো লাউ একই স্থানে ধরেছে। সেগুলোর মধ্যে বেশ কিছু বড়ও হচ্ছে। দেখে মনে হয় একটি ঝোঁপায় (থোকায়) সব লাউ ঝুলে আছে। সাত আটদিন থেকে বিভিন্ন গ্রামের মানুষ এসব লাউ দেখতে আসছে।

ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান জানান, আমি লাউ গাছটি পরিদর্শন করেছি। এটা বিরল কোনো ঘটনা নয়। এটা জেনেটিক কারণে হতে পারে তিনি মনে করছেন। 



সাতদিনের সেরা