kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

লিচু গাছে আম : স্থানীয়দের সাক্ষ্য নিলেন ইউএনও

ঠাকুরগাঁও প্রতিনিধি   

২২ এপ্রিল, ২০২১ ১৮:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



লিচু গাছে আম : স্থানীয়দের সাক্ষ্য নিলেন ইউএনও

ঠাকুরগাঁওয়ে একই গাছের ডালে লিচুর সাথে ধরা আমটি ছিঁড়ে ফেলায় ঘটনাস্থল পরিদর্শন ও স্থানীয়দের সাক্ষ্য গ্রহণ করেছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ্ আল মামুন। আজ বৃহস্পতিবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শনের সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে জেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আবু হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষ্ণ রায়, বালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূর এ আলম সিদ্দিকি মুক্তি উপস্থিত ছিলেন।

অভিযুক্ত সাবেক মেম্বার সিকিমের কাছে আম ছেঁড়ার ঘটনার বিষয়ে জানতে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। তবে লিচু গাছের মালিক আব্দুর রহমান ওরফে মটকি জানান, তিনি নিজে আমটি কাউকে ছিঁড়তেতে দেখেননি। ছেঁড়া অবস্থায় আমটি মাটিতে পড়ে থাকতে দেখেছেন।

কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আবু হোসেন জানান, লিচু গাছে আশ্বর্যজনক এই আমটি নিয়ে গবেষণা করার বিষয়টি শুরুতেই থমকে গেল। আমটি আরো দুই সপ্তাহ থাকলে এ বিষয়ে গবেষণা করে জানা যেত এর কারণ।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ্ আল মামুন জানান, লিচুর সাথে আম ধরার ঘটনায় গবেষণা শুরু পূর্বেই আমটি ছিঁড়ে ফেলা হয়েছে। যা কোনোভাবেই কাম্য নয়। তাই এ ঘটনায় প্রকৃত তথ্য সংগ্রহে গাছের মালিক ও স্থানীয় বেশ কয়েকজনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। আমটি ছিঁড়ে ফেলার ঘটনাটি কেউ প্রত্যক্ষদর্শী ছিলেন না। পরবর্তীতে এরুপ ফলনের পুনরাবৃত্তি ঘটলে যেন গবেষণা করা সম্ভব হয় সেই কারণে গাছটিকে কাঁটা তারের বেড়া দিয়ে সংরক্ষণের নির্দেশনা দেওয়া হয়েছে।

লিচু গাছে একটি থোকায় লিচুর সাথে একটি আম ধরে। চাঞ্চল্যকর এমন ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে আশপাশের ও দূর-দূরান্ত থেকে লোকজন এক নজর দেখার জন্য আসছিলেন। কিন্তু এলাকার সাবেক মেম্বার সিকিম মঙ্গলবার লিচু গাছ থেকে ওই আমটি ছিড়ে ফেলেন। এতে আমটি নিয়ে গবেষণা করার বিষয়টি বন্ধ হয়ে যায়।



সাতদিনের সেরা