kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

কেন্দুয়ায় সরকারি পুকুর থেকে বালু উত্তোলন, জরিমানা লাখ টাকা

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি   

২১ এপ্রিল, ২০২১ ১৬:৩১ | পড়া যাবে ২ মিনিটে



কেন্দুয়ায় সরকারি পুকুর থেকে বালু উত্তোলন, জরিমানা লাখ টাকা

নেত্রকোনার কেন্দুয়ায় সরকারি খাস পুকুর থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে আবুল হাসেম নামে এক ব্যক্তিকে লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী হাকিম ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. খবিরুল আহসানের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত মঙ্গলবার বিকেলে অভিযুক্ত আবুল হাসেমকে এ অর্থদণ্ড দেন। দণ্ডিত ব্যক্তির বাড়ি উপজেলার মাস্কা ইউনিয়নের বালিজুড়া গ্রামে। এ ঘটনায় আদালত বালু উত্তোলনের কাজে ব্যবহৃত শ্যালোইঞ্জিনচালিত যন্ত্রটিও জব্দ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলার মাস্কা ইউনিয়নের বালিজুড়া গ্রামে প্রায় ৪২ শতাংশ জায়গার একটি সরকারি খাস পুকুর রয়েছে। এ অবস্থায় ওই পুকুর থেকে শ্যালোইঞ্জিনচালিত যন্ত্র দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ পেয়ে ভ্রাম্যমাণ আদালত সেখানে অভিযান চালান। এ সময় আদালতের কাছে অভিযোগের সত্যতা মেলে এবং বালু ব্যবসায়ী আবুল হাসেমও অপরাধের কথা স্বীকার করেন। এরই পরিপ্রেক্ষিতে আদালতের বিচারক মো. খবিরুল আহসান ওই দিন বিকেল তিনটার দিকে ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে’ অভিযুক্ত আবুল হাসেমকে এক লাখ টাকা জরিমানা করেন। পরে দণ্ডিত ব্যক্তি জরিমানার টাকা পরিশোধ করে ছাড়া পান।

এর সত্যতা নিশ্চিত করে বুধবার বিকেলে নির্বাহী হাকিম ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. খবিরুল আহসান জানান, বালু উত্তোলনের কাজে ব্যবহৃত যন্ত্রটিও জব্দ করা হয়েছে। যন্ত্রটি এখন নিলামে বিক্রির প্রক্রিয়া চলছে।



সাতদিনের সেরা