kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

চাঁদপুরে ৩০ লাখ মিটার জালসহ ৬ জেলে আটক

চাঁদপুর প্রতিনিধি   

১৯ এপ্রিল, ২০২১ ০০:২৯ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদপুরে ৩০ লাখ মিটার জালসহ ৬ জেলে আটক

চাঁদপুরে হরিণাঘাট এলাকার মেঘনা নদীতে জাটকা সংরক্ষণে নৌ পুলিশ পৃথক দুটি অভিযান চালিয়েছে। এ সময় মাছ ধরার একটি ট্রলারসহ ছয় জেলেকে আটক করা হয়।

আটককৃত জেলেদের কাছ থেকে ৩০ লাখ মিটার জাল এবং বিপুল পরিমাণ জাটকা জব্দ করা হয়।

রবিবার রাত ১১টায় এমন তথ্য জানান, নৌ পুলিশ হরিণাঘাট ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপপরিদর্শক গোলাম মো. নাসিম হোসেন।

তিনি জানান, রবিবার দুপুর ১টা থেকে রাত ১০টা পর্যন্ত মেঘনা নদীতে পৃথক দুটি অভিযান চালানো হয়।

নদীতে জাটকা নিধন করছে এমন একদল জেলেকে ধাওয়া করে আটক করা হয়। এ সময় নৌ পুলিশের হাতে ছয় জেলে ধরা পড়ে। আটককৃতরা হচ্ছে- আরশাদ মিয়া (৩৫), দেলোয়ার মোল্লা (৩২), বাবু মোল্লা (২৫), আল ইসলাম (১৯), রহমত আলী (৪৫) এবং মামুন মিজি (২১)। এসব জেলের বাড়ি চাঁদপুরের মতলব উত্তর উপজেলার বিভিন্ন স্থানে।

নৌ পুলিশের এই কর্মকর্তা আরো জানান, অভিযানকালে মাছ ধরার একটি ট্রলার, ৩০ লাখ মিটার জাল এবং বিপুল পরিমাণ জাটকা জব্দ করা হয়।

এদিকে রবিবার রাতেই জাটকাগুলো স্থানীয় দরিদ্র ও অসহায় মানুষের মাঝে বিতরণ করা হয়েছে। অন্যদিকে মাছ ধরার জালগুলো প্রশাসন ও মৎস্য বিভাগের নির্দেশে আগুন দিয়ে পুড়িয়ে ধ্বংস করে দেওয়া হয়।

এসব ঘটনায় আটক জেলেদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

এই নিয়ে চাঁদপুরে গত এক মার্চ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত ১ কোটি ১০ লাখ মিটার জাল, ৪০ মেট্রিক টন জাটকা এবং তিন শতাধিক জেলেসহ চার শতাধিক নৌকা আটক করা হয়েছে।

প্রসঙ্গত, মার্চ-এপ্রিল এই দুই মাস জাটকা সংরক্ষণকালে নদীতে সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। একই সঙ্গে জাটকা বিক্রয়, পরিবহন ও মজুদও নিষিদ্ধ করা হয়েছে।



সাতদিনের সেরা