kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

দ্বিতীয় বিশ্বযুদ্ধের গুলি মিলছে কক্সবাজার বিমানবন্দর এলাকায়!

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার    

১৬ এপ্রিল, ২০২১ ২১:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



দ্বিতীয় বিশ্বযুদ্ধের গুলি মিলছে কক্সবাজার বিমানবন্দর এলাকায়!

কক্সবাজার বিমান বন্দর সম্প্রসারণ কাজের বালু তুলতে গিয়ে বাঁকখালী নদীর মোহনায় আবারো বিপুল পরিমাণ গুলির সন্ধান পাওয়া গেছে। আজ শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা সেখান থেকে এক হাজার ৫৮০টি গুলি উদ্ধার করেছে। 

এর আগে গত ১২ এপ্রিল ওই এলাকা থেকে দুই হাজার ১৯০টি গুলি উদ্ধার করেছিল। বিমান বাহিনীর কর্মকর্তা ও পুলিশের ধারণা, এসব গুলি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মজুদ করা হয়েছিল।

কক্সবাজার বিমান বন্দরের ম্যানেজার আব্দুল্লাহ আল ফারুক জানান, বিমান বন্দরের রানওয়ে সম্প্রসারণ কাজ করছে চায়নার একটি কম্পানি। ওই কম্পানির নিয়োজিত ঠিকাদার বাঁকখালী নদীর নাজিরারটেক এলাকায় বালি ভরাটের কাজ করছে। 

শুক্রবার বিকেলে বালু উত্তোলনের সময় শ্রমিকেরা মাটিতে গুলিগুলো দেখতে পায়। এসময় বিমান বন্দর কর্তৃপক্ষ বাংলাদেশ বিমান বাহিনী শেখ হাসিনা ঘাটির উচ্চপদস্থ কর্মকর্তাদের খবর দিলে বিমান বাহিনীর একটি টিম ঘটনাস্থলে গিয়ে এসব গুলি উদ্ধার করে।

পরে কক্সবাজার সদর থানার পুলিশকে খবর দেওয়া হয়। সদর থানা পুলিশের একটি টিম ঘটনাস্থল থেকে গুলিগুলো থানায় নিয়ে আসে।

বিমান বাহিনীর একটি সূত্র জানিয়েছে, গত ১২ এপ্রিল পাওয়া দুই হাজার গুলি বস্তা ভর্তি নয় মাটির ভেতর গর্তের মতো করে জায়গায় রাখা অবস্থায় পাওয়া গেছে। পরে বস্তাভর্তি করে পুলিশকে হস্তান্তর করা হয়েছিল। 

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম জানান, এগুলো অনেক পুরনো গুলি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এখানে বিমান ঘাঁটি ছিল। সে সময় হয়তো গুলিগুলো রাখা হয়েছিল। 

এসব গুলির মধ্যে ত্রিনট ত্রি রাইফেল, মেশিন গান এবং পিস্তলের গুলি আছে। গুলির নমুনা সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের কাছে পাঠানো হবে এবং উক্ত জায়গায় এই গুলি কিভাবে আসলো এবং আরো গুলি আছে কিনা তা তদন্ত করে দেখা হবে।



সাতদিনের সেরা