kalerkantho

মঙ্গলবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

শনিবার থেকে চবিতে শুরু হচ্ছে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৬ এপ্রিল, ২০২১ ১৭:২৯ | পড়া যাবে ২ মিনিটে



শনিবার থেকে চবিতে শুরু হচ্ছে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা "CU International Debate Fest 2021"। আগামীকাল শনিবার ও রবিবার অনলাইন প্লাটফর্মে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৪৮টি দল এবারের আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। ব্রিটিশ পার্লামেন্টারি ধারায় আয়োজন করা হবে এবারের বির্তক প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার বিচারক থাকছে ৭ জন স্বনামধন্য সাবেক বিতার্কিক। টুর্নামেন্টের ৭টি রাউন্ডের প্রথম চারটি রাউন্ডের পর দুটি ক্যাটেগরিতে পরবর্তী পর্যায়ে উত্তীর্ণদের নাম ঘোষণা করা হবে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিচারক হিসেবে উপস্থিত থাকবেন, মালয়েশিয়ার বানুন সাবরি ও রেভেন লি টাই-জি, দক্ষিণ আফ্রিকা থেকে ইরিক কাজাদি, ফিলিপাইন থেকে কেলি গো, জাপান থেকে রিয়োসুকি ইওসিদা, বাংলাদেশ থেকে থাকছেন অধরা অন্দ্রিলা ও আহমেদ তৌসিফ জামি। এছাড়াও ইকুইটি প্যানেল হিসেবে থাকছে নেপাল ও ভারত থেকে অপ্রতিম শ্রীবাস্তব ও শ্রুতি দেব। এবারের আয়োজনে বাংলাদেশসহ ভারত, ইন্দোনেশিয়া, যুক্তরাজ্য ও জিম্বাবুয়ে থেকে বিভিন্ন বিতার্কিক দল অংশ নিচ্ছে।

এ অনলাইন প্রতিযোগিতাটি ডিস্কর্ড ও জুম সার্ভারের মাধ্যমে প্রত্যেক রাউন্ডের ডিবেট পরিচালনা করা হবে ও ফলাফল প্রদান করা হবে। এবারের আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার হিসেবে থাকছে কালের কণ্ঠ, সমকাল, বাংলা ট্রিবিউন, ডেইলি স্টার ও রেডিও ঢাকা এফএম।



সাতদিনের সেরা