kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

চাঁদপুরে বিপুল পরিমাণ জাটকা জব্দ

চাঁদপুর প্রতিনিধি    

৩১ মার্চ, ২০২১ ১০:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদপুরে বিপুল পরিমাণ জাটকা জব্দ

চাঁদপুরে বিপুল পরিমাণ জাটকার চালান জব্দ করেছে নৌপুলিশ। আজ বুধবার (৩১ মার্চ) ভোরে চাঁদপুর লঞ্চ টামির্নালের পাশে টিলাবাড়ি এলাকা থেকে এসব জাটকা জব্দ করা হয়।

এই নিয়ে চলতি মাসে বেশ কয়েকটি জাটকার চালান জব্দ করল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

নৌথানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহিরুল হক বলেন, গোপন সংবাদের ভিত্তিতে লঞ্চ টার্মিনালের পাশে টিলাবাড়ি এলাকায় অভিযান চালানো হয়। এসময় পরিত্যক্ত অবস্থায় প্রায় ১  হাজার কেজি জাটকা জব্দ করা হয়। তবে এই ঘটনায় কাউকে আটক করা যায়নি। জব্দ জাটকা আজ বুধবার সকালে মৎস্য  কর্মকর্তাদের উপস্থিতিতে স্থানীয় এতিমখানা ও দরিদ্র মানুষের মাঝে বিতরণ করে দেওয়া হয়।

এদিকে, গত ১ মার্চ থেকে আজ ৩১ মার্চ পর্যন্ত চাঁদপুরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে সাড়ে ১৬ মেট্রিক টন জাটকা, ৬০ লাখ মিটার কারেন্ট জাল এবং তিন শতাধিক মাছ ধরার নৌকা জব্দ করা হয়েছে। একইসঙ্গে নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরায় ১৮৪ জন জেলেকে কারাদণ্ড এবং আরো তিন শতাধিক জেলেকে আর্থিক জরিমানা করে ছেড়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

অপরদিকে, ইলিশের সরবরাহ বাড়াতে দেশের অন্যতম অভয়াশ্রমে জেলা প্রশাসন, নৌপুলিশ ও কোস্টগার্ডের তৎপরতা দেখা গেলেও মত্স্যবিভাগের দায়িত্বশীল কোনো কর্মকর্তাদের নদীতে দেখা যাচ্ছে না। তাঁদের কাউকে কাউকে নদীপাড়ে এসে একটু অবস্থান করে আবার ফিরে যেতে দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, শারীরিকভাবে অসুস্থ হওয়ায় জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী সরাসরি এমন গুরুত্বপূর্ণ কর্মসূচিতে অংশ নিতে পারছেন না। 

জাটকা সংরক্ষণ মৌসুম শুরু হওয়ায় গত ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চাঁদপুরের পদ্মা ও মেঘনাসহ ইলিশ বিচরণের ছয়টি অভয়াশ্রমে সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এই সময় সংশ্লিষ্ট এলাকায় জাটকা ধরা, বিক্রয়, মজুত এবং পরিবহন নিষিদ্ধ রয়েছে।



সাতদিনের সেরা