kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

স্বস্তির বৃষ্টিতে শিলায় অস্বস্তি

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি   

৩০ মার্চ, ২০২১ ২১:২৭ | পড়া যাবে ২ মিনিটে



স্বস্তির বৃষ্টিতে শিলায় অস্বস্তি

দীর্ঘদিন পর কাঙ্ক্ষিত বৃষ্টি হয়েছে সুনামগঞ্জের তাহিরপুরে। কিন্তু বৃষ্টির সাথে শিলা পড়েছে। এ কারণে কৃষক পরিবারে দুশ্চিন্তা দেখা দিয়েছে। তবে উপজেলা কৃষি কার্যালয় জানায়, বহু কাঙ্ক্ষিত এ বৃষ্টির সাথে সামান্য শিলা পড়েছে। এতে হাওরে উৎপাদিত ধানের ক্ষতি হওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই।

জানা যায়, তাহিরপুর উপজেলার ২৩টি হাওরে এ বছর ১৭৯৮০ হেক্টর জমিতে এক ফসলি বোরো ধানের চাষ হয়েছে। পাঁচ থেকে দশ বর্গকিলোমিটার বিস্তৃত এ সকল হাওরের যে দিকে তাকানো যায় চোখে পড়ে সবুজ ধানের মাঠ। বাতাসে দোল খেলানো ধানের গাছ অপূর্ব এক দৃশ্য। কিন্তু এ সব ধানের জমিতে কোনো সেচ সুবিধা নেই। তাই এ বছর দীর্ঘ দিন ধরে বৃষ্টিপাত না হওয়াতে হাওরের জমি খড়ার কবলে পড়ে ধান উৎপাদন কমে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল। আজ বৃষ্টি হওয়ার কারণে ফসল উৎপাদন বেড়ে যাবে বলে ধারণা করছে কৃষি কার্যালয়। এতে করে হাওরপাড়ের কৃষক পরিবারে স্বস্তি ফিরে এসেছে। তবে মৌসুমের প্রথমেই বৃষ্টির সাথে শিলা পড়ার কারণে অস্বস্তিও দেখা দিয়েছে।

শনির হাওরপাড়ের মধ্য তাহিরপুর গ্রামের কৃষক নিয়ামুল হোসেন বলেন, বৃষ্টির কারণে খুশি হয়েছিলাম। কিন্তু কয়েক মিনিটের শিলাবৃষ্টি ভয় পাইয়ে দিয়েছে। তাছাড়া বছরের প্রথমেই যদি এমন হয় তবে বাকী দিন কি হবে সে ভয়ও পাচ্ছি।

তাহিরপুর উপজেলা কৃষি কার্যালয়ের সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, আজকের বৃষ্টিতে ফসলের উৎপাদন বড়ে যাবে। আশা করছি এ শিলাবৃষ্টিতে ফসলের কোনোরূপ ক্ষতি হবে না। কাল (বুধবার) সরেজমিনে ধানের ক্ষতি হবে না।

মন্তব্য



সাতদিনের সেরা