kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

দুই সেলুনে ১২০টি বই দিয়ে উদ্বোধন

স্বাধীনতার ৫০ বছরে ৫০টি পাঠাগার স্থাপন করল 'আলোর ভুবন'

আঞ্চলিক প্রতিনিধি, ময়মনসিংহ   

২৮ মার্চ, ২০২১ ১২:৪২ | পড়া যাবে ২ মিনিটে



স্বাধীনতার ৫০ বছরে ৫০টি পাঠাগার স্থাপন করল 'আলোর ভুবন'

মুজিববর্ষ ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ৫০টি পাঠাগার স্থাপন করে নজির স্থাপন করেছে ময়মনসিংহের নান্দাইল উপজেলার 'আলোর ভুবন' নামে একটি সংগঠন। গতকাল শনিবার সন্ধ্যার পর স্থানীয় চৌরাস্থা এলাকায় এক অনুষ্ঠানের মাধ্যমে ওই সব পাঠাগারের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন ময়মনসিং-৯ নান্দাইল আসনের এমপি আনোয়ারুল আবেদীন খান তুহিন।

স্থানীয় চৌরাস্থা এলাকায় রিপন রবি দাসের দুইটি সেলুনে ৬০টি করে বিভিন্ন ধরনের বই দিয়ে পাঠাগারের পথচলা শুরু হয়। এভাবেই সারা উপজেলায় পৃথক পৃথক স্থানে আর ৪৮টি পাঠাগার স্থাপিত হয়েছে। পাঠাগার উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আলোর ভূবন পাঠগারের সভাপতি মো. ফাইজুল ইসলাম। সাধারণ সম্পাদক সাইদুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা ইনসান আলী, শাহাব উদ্দিন আহম্মেদ আসাদুজ্জামান নয়ন, সাংবাদিক এনামুল হক বাবুল, মাহবুবুল আলম, সাইদুর রহমানসহ আরও অনেকেই। 

এমপি তাঁর বক্ত্যব্যে বলেন, পাঠাগার জ্ঞানের ভাণ্ডার। মানুষ বই পড়ে সভ্য থেকে সভ্যতর হবে। খারাপ কাজ থেকে বিরত থাকবে। তিনি বলেন, আমি অচিরেই ওইসব পাঠাগারে আরও বই দেওয়ার ব্যবস্থা করবো। 
সেলুনের মালিক রিপন রবি দাস বলেন, অনেক কাস্টমার আসলে অপেক্ষা করতে বলা হয়। এখন তাঁদেরকে ভেতরে বসিয়ে বই পড়তে অনুরোধ করা হবে। এতে সময়টাও যাবে, বইও পড়া হবে। চুল কাটতে আসা রমজান আলী জানান, তিনি এই সেলুনে চুলকাটা ও সেভ করেন। এখন একটি সময় নিয়ে এসে বইও পড়া হবে, চুল কাটা বা সেভ করাও হবে। এটা একটা ভালো উদ্যোগ। 

উপজেলা সমাজসেবা কর্মকর্তা বলেন,আমার দপ্তর থেকে ওই সব পাঠাগারের নিবন্ধনসহ সকল সুবিধার ব্যবস্থা করা হবে।

পাঠাগারটির সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, আমাদের উদ্দেশ্য প্রতিটি গ্রামের ছেলে মেয়েদের বই পড়ায় উদ্বুদ্ধ করা।

মন্তব্য



সাতদিনের সেরা